| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তান তালেবানের বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেবে না: ইমরান খান


পাকিস্তান তালেবানের বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেবে না: ইমরান খান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 June, 2021     12:44 AM    


আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তান তালেবানের বিরুদ্ধে কোনো ধরনের সামরিক পদক্ষেপ নেবে না বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খান বলেন, তালেবান জোর করে আফগানিস্তানের ক্ষমতা দখল করলেও পাকিস্তান তাদের বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেবে না।

 যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এমন মন্তব্য করেন।

নিউইয়র্ক টাইমসের, তালেবান জোর করে আফগানিস্তানের ক্ষমতা দখল করলে পাকিস্তান কী করবে-এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, তালেবানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়া ছাড়া আমরা সবই করব। আমাদের দেশের সব পক্ষই এই সিদ্ধান্তে একমত।

তালেবান জোর করে ক্ষমতা দখল করলে কী ঘটবে-এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, পূর্বে আফগানিস্তানের সঙ্গে আমাদের সীমান্ত খোলা ছিল। কিন্তু ইতোমধ্যে আমরা ৯০ শতাংশ সীমান্তে বেড়া দিয়েছি। তালেবান ক্ষমতা দখল করলে আমরা সীমান্ত বন্ধ করে দেব। দুটো কারণে তিনি এটা করবেন বলে উল্লেখ করেন। সেই দুই কারণ হলো-পকিস্তান কোনো সংঘর্ষে যাবে না আর দ্বিতীয় কারণ হলো, আফগানিস্তান থেকে পাকিস্তানে শরণার্থীর ঢল বন্ধ করা।

তালেবান জোর করে ক্ষমতা দখল করলে পাকিস্তান তাদের স্বীকৃতি দেবে কীনা এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, আফগানিস্তানের সাধারণ মানুষ যে সরকারকে পছন্দ করবে পাকিস্তান শুধুমাত্র সে সরকারকেই স্বীকৃতি দেবে।

ইমরান খান এমন এক সময় এ মন্তব্য করলেন, যখন আফগানিস্তানে জেলার পর জেলা তালেবানের দখলে চলে যাচ্ছে।  বিভিন্ন মহল আশঙ্কা করছে, মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করবে।

/জেআর/