| |
               

মূল পাতা করোনাভাইরাস বিধিনিষেধ বাড়ল আরও ১ মাস


বিধিনিষেধ বাড়ল আরও ১ মাস


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     16 June, 2021     06:30 PM    


করোনা মহামারির সংক্রমণ রোধে দেশে চলমান বিধিনিষেধ আরও এক মাস বাড়ানো হয়েছে। ফলে আগামী ১৫ জুলাই পর্যন্ত এই বিধিনিষেধ চলবে।

বুধবার (১৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করে এই সিদ্ধান্ত জানিয়েছে।

পূর্বের ঘোষণা অনুযায়ী আজ (বুধবার) মধ্যরাতেই শেষ হচ্ছে ‘লকডাউন’। তার আগেই বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্ত এলো। তবে এবার নতুন কিছু শর্ত যুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যবিধি মেনে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে। আর ঝুঁকিপূর্ণ জেলাগুলোতে স্থানীয় জেলা প্রশাসক ও জনপ্রতিনিধিদের সঙ্গে মিলে কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে লকডাউনসহ কার্যকর ব্যবস্থা নিতে পারবে।

বিধিনিষেধ বাড়ায় পূর্বের মতো সব পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।  জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক অনুষ্ঠান (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ থাকবে।

খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বিক্রি ও সরবরাহ করতে পারবে এবং আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা প্রদান করতে পারবে।

উচ্চঝুঁকিতে থাকা জেলাগুলোর জেলা প্রশাসকরা সংশ্লিষ্ট কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে স্ব-স্ব এলাকার সংক্রমণ প্রতিরোধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন। আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে অবশ্যই যাত্রীসহ সকলকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।

এর আগে, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় মার্চের শুরু থেকে ‘বিভিন্ন ধরনের’ লকডাউন ঘোষণা করছে সরকার। দফায় দফায় বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হচ্ছে। এবার একসঙ্গে বিধিনিষেধের মেয়াদ ১ মাস বাড়ানো হলো।

/জেআর/