| |
               

মূল পাতা জাতীয় চলে গেলেন শাহ আবদুল হান্নান


চলে গেলেন শাহ আবদুল হান্নান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 June, 2021     01:51 PM    


চলে গেলেন দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান, ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, লেখক ও অর্থনীতিবিদ শাহ আবদুল হান্নান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুর সময় আবদুল হান্নানের বয়স হয়েছিল ৮২ বছর। শাহ হান্নান এক ছেলে, এক মেয়ে, তিন ভাই, অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বুধবার (০২ জুন) সকাল সাড়ে ১০টায় দ্বিতীয় দফায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন শাহ আবদুল হান্নানের ভাই শাহ আবদুল হালিম।

তিনি জানান, গত ৮ মে থেকে তিনি হাপাতালে চিকিৎসাধীন ছিলেন। জানা গেছে, আজ বাদ জোহর মরহুমের প্রথম জানাজা ধানমন্ডি ইদগাহ মসজিদে, বাদ আসর দ্বিতীয় জানাজা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবং পরে শাহজাহানপুরের কবরস্থানে তারকে দাফন করা হবে।

শাহ আবদুল হান্নান জন্মেছেন ১৯৩৯ সালের ১ জানুয়ারি বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী থানার বিখ্যাত শাহ পরিবারে। তিনি ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক এবং ১৯৬১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

শাহ হান্নান তার কর্মজীবন শিক্ষকতা পেশা দিয়ে শুরু করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসাবে যোগ দেন। ১৯৬৩ সালে তিনি পাকিস্তান ফিন্যান্স সার্ভিসে যোগ দেন। ১৯৯৮ সালে সর্বশেষ বাংলাদেশ সরকারের সচিব পদ থেকে অবসর গ্রহণ করেছিলেন।

তিনি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, যেখানে তিনি ভ্যাট চালুর অন্যতম প্রবক্তা ছিলেন। তিনি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগ, সমাজ কল্যাণ ও সর্বশেষ অর্থ মন্ত্রণালয়ের আভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব ছিলেন। এর আগে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উদ্যোক্তা এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সাবেক চেয়ারম্যান।