| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি করেনায় বেকার তরুণদের ভাতা দেওয়া রাষ্ট্রের দায়িত্ব : ন্যাপ


বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

করেনায় বেকার তরুণদের ভাতা দেওয়া রাষ্ট্রের দায়িত্ব : ন্যাপ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 June, 2021     03:02 PM    


করোনা প্রাদুর্ভাবে বিপর্যস্ত ও ক্ষতিগ্রস্ত শিক্ষিত বেকার তরুণ ও যুবকদের জন্য সামাজিক সুরক্ষার আওতায় ভাতা চালুর জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বুধবার (২ জুন) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, করোনা মহামারির কারণে দেশের বহু শিক্ষিত তরুণ ও যুবক বেকার হয়ে ঝুঁকির মধ্যে পড়ছেন। অনেকে কর্ম হারিয়ে বিদেশ থেকে ফেরত আসছেন। আবার কেউ ঋণ নিয়ে ব্যবসা করতে গিয়ে লোকসানে পড়েছেন। এসব যুবকের বিষয়ে এখনই চিন্তা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি তা বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, দেশে এমনিতেই বেকার সমস্যা বিদ্যমান। এরই মাঝে করোনা সংকটের কারণে বেকার হয়ে ঝুঁকির মুখে পড়েছে অনেক যুবক, যারা প্রথাগত গরিব ছিল না। অনেকে টিউশনির টাকা দিয়ে ঢাকায় থাকত, পড়ালেখার খরচ চালাত। এখন টিউশনি নেই, সে বেকার। মেসের বিল দিতে পারছে না। থাকা-খাওয়ার খরচ জোগানো কঠিন হয়ে পড়েছে। অনেক প্রবাসী যুবক মধ্যপ্রাচ্যে বেকার হয়ে গেছে, যাদের টাকায় দেশে সংসার চলতো, ভাইবোনদের পড়ালেখার খরচ চলতো। তার হয়তো কোনো পুঁজি নেই। এই তরুণ-যুবকদের বিষয়ে রাষ্ট্রকেই সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বাজেটে তাদের জন্য সুস্পষ্ট দিক-নির্দেশনা থাকতে হবে।

প্রধান বক্তার বক্তব্যে এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বাংলাদেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারণ করেছে। করোনার মহামারিতে সে সমস্যা আরও বেশি প্রকট আকার ধারণ করেছে। এ যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেকার ভাতা প্রদানে বাজেটে বিশেষ বরাদ্দ প্রদান করতে হবে।

স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের আহ্বায়ক মোঃ শহিদুল ইসলাম সাইফুলের সভাপতিত্বে ও সদস্য সচিব মারুফ সরকারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ যুব শক্তির সাধারণ সম্পাদক জামালউদ্দির রাসেল, স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের সিনিয়র যুগ্ম আহবায়ক মহসীন মুন্সী, মোঃ শাকিল ইসলাম, সৌরভ হোসেন বেলাল প্রমুখ।