| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিস্তিনের প্রতি সংহতি: ইসরায়েলে পারফর্ম বয়কটের আহ্বান জানালেন ছয়শো মিউজিশিয়ান


ফিলিস্তিনের প্রতি সংহতি: ইসরায়েলে পারফর্ম বয়কটের আহ্বান জানালেন ছয়শো মিউজিশিয়ান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     30 May, 2021     01:47 PM    


ইসরাইলের বর্বরতার বিরুদ্ধে দাঁড়াচ্ছেন বিশ্বের শান্তিকামী মানুষ। এবার ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলে সব ধরনের পারফর্ম বয়কটের আহ্বান জানালেন ছয়শো আন্তর্জাতিক মিউজিশিয়ান। খবর মিডল ইস্ট মনিটর-এর।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, একটি আবেদনে স্বাক্ষর করে ৬০০ জনেরও বেশি আন্তর্জাতিক মিউজিশিয়ান বলছেন, অন্যায় বন্ধ না হওয়া পর্যন্ত কেউ যেন ইসরাইলে পারফর্ম করতে না যায়।

ইসরাইলে পারফর্ম বয়কটের চিঠিতে মিউজিশিয়ানরা উল্লেখ করেছেন, ‘ইসরায়েলি যুদ্ধাপরাধ আর কুকর্ম তাদের নীরবতার মধ্যে খুঁজে পাওয়া যায়। তাই নীরবতা কোনও বিকল্প নয়।  কারণ অবরুদ্ধ গাজায় বর্বর ইসরায়েলি বোমা হামলায় গত কয়েক সপ্তাহে ২৪৫ জনেরও বেশি মানুষকে হত্যা করা হয়েছে। নীরবতা কোনও বিকল্প নয়, কারণ অধিকৃত জেরুজালেমের শেখ জারার বাসিন্দাদের প্রতিনিয়ত তাদের ঘর থেকে বের করে দেওয়া হচ্ছে।’

ওই চিঠির শেষে বলা হয়েছে, ‘ইসরায়েলের অনৈতিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানে পারফর্ম না করতে এবং ফিলিস্তিনি জনগণ ও তাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার মানবাধিকারের প্রতি আপনাদের দৃঢ় সমর্থন প্রদর্শন করতে আহ্বান জানাই।’

ফিলিস্তিনের উপর ইসরায়েলের সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়ে ‘ফিলিস্তিনি জনগণ এবং যারা বিশ্বজুড়ে ঔপনিবেশিক স্থানচ্যুতি ও সহিংসতার বিরুদ্ধে লড়াই করছেন তাদের সকলের জন্য ন্যায়বিচার, মর্যাদা এবং নিজ নিজ সিদ্ধান্ত গ্রহণের অধিকার’ দাবি জানান তারা।

উল্লেখ্য, ওই চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ব্রিটিশ রক ব্যান্ড ‘পিংক ফ্লয়েড’-এর রজার ওয়াটার্স, জনপ্রিয় হেভি মেটাল ব্যান্ড ‘সিস্টেম অফ এ ডাউন’-এর সার্জ টানকিয়ানের মতো তারকারা রয়েছেন।