| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য চলে গেলেন আলোচিত ইতিহাসবিদ গোলাম আহমাদ মোর্তজা


চলে গেলেন আলোচিত ইতিহাসবিদ গোলাম আহমাদ মোর্তজা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     15 April, 2021     01:09 PM    


ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত ইতিহাসবিদ গোলাম আহমাদ মোর্তজা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার (১৫এপ্রিল) ভোর সাড়ে তিনটার দিকে কলকাতার জিডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ খবরটি নিশ্চিত করেছে কলকাতার অনলাইন নিউজ পোর্টাল টিডিএন বাংলা।

জানা গেছে, অসুস্থতা নিয়ে কয়েকদিন আগে তিনি কলকাতার জিডি হাসপাতালে ভর্তি হন। সেখানে পরীক্ষার পর তার করোনা পজিটিভ ধরা পড়ে। গতকাল সন্ধ্যায় তিনি কিছুটা সুস্থও হয়ে উঠেছিলেন। কিন্তু পরে তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর ভোর ৩টা ৩৫-এ তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

গোলাম আহমদ মোর্তজার একাধারে বুদ্ধিজীবী, গবেষক, ইসলামি চিন্তাবিদ ও বক্তা। তার লেখা ইতিহাসের বইগুলো সর্বাধিক আলোচিত। চেপে রাখা ইতিহাস, ইতিহাসের ইতিহাস তার আলোচিত গ্রন্থ। নিজ এলাকা পশ্চিমবঙ্গের মেমারিতে তিনি মদীনাতুল উলুম মাদরাসা ও মামুন ন্যাশনাল স্কুল প্রতিষ্ঠান করেছেন। পবিত্র কোরআনের অনুবাদকও তিনি।

গোলাম আহমদ মোর্তজা জন্মেছেন ১৯৩৮ সালে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারিতে।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ৬পুত্র ও এক কন্যা, দেশ ও দেশের বাইরে অসংখ্য ভক্ত-অনুরাগী রেখে গেছেন। পশ্চিমবঙ্গের বাইরে বাংলাদেশেও সমানভাবে সমাদৃত ছিলেন তিনি।

উইকিপিডিয়া জানাচ্ছে, ‘ইতিহাসের ইতিহাস’ গোলাম আহমাদ মোর্তজা'র একটি ইতিহাসভিত্তিক গ্রন্থ। এই বইয়ের মাধ্যমে তিনি সর্বপ্রথম আলোচনায় আসেন। ভারতের গতানুগতিক ইতিহাস বিষয়ক পাঠ্যপুস্তকগুলোতে মুসলিমবিদ্বেষী যে বানোয়াট তথ্যগুলো রয়েছে,সেই তথ্যগুলোর বিরোধিতা করেন এবং সেগুলো মিথ্যা দাবি করে তিনি প্রমাণসহকারে খণ্ডনের চেষ্টা করেন। পাশাপাশি বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ, গান্ধীজি, রাজা রামমোহন রায়, দেবেন্দনাথ ঠাকুরসহ আরো অন্যান্য বিখ্যাত ব্যক্তি সম্বন্ধে সমালোচনা করেন এবং তাদের চাপা পড়া ইতিহাস সামনে তুলে এনে প্রমাণসহকারে উপস্থাপন করার চেষ্টা করেন। যার ফলে ইতিহাসের ইতিহাস বইটি ১৯৮১ সালে পশ্চিমবঙ্গ সরকার সাম্প্রদায়িকতার অভিযোগে নিষিদ্ধ ও বাজেয়াপ্ত করে।

তার লেখা কয়েকটি গ্রন্থ হলো- চেপে রাখা ইতিহাস, ইতিহাসের ইতিহাস, বজ্র কলম, বাজেয়াপ্ত ইতিহাস, পুস্তক সম্রাট, এ এক অন্য ইতিহাস, অনন্য জীবন, ইতিহাসের এক বিস্ময়কর অধ্যায় প্রভৃতি।
-জেড