| |
               

মূল পাতা ইসলাম রাষ্ট্রীয় সম্মাননায় ভূষিত মাওলানা তারেক জামিল


রাষ্ট্রীয় সম্মাননায় ভূষিত মাওলানা তারেক জামিল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 April, 2021     10:48 AM    


পাকিস্তানের প্রখ্যাত আলেমে দ্বীন ও বিশ্বখ্যাত দাঈ মাওলানা তারিক জামিল পাকিস্তানের রাষ্ট্রীয় সম্মাননায় ভূষিত হয়েছেন। ধর্মীয় ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় মাওলানা তারিক জামিলকে এ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করা হয়েছে। খবর জিয়ো নিউজের।

গত মঙ্গলবার (৬ এপ্রিল) পাকিস্তান দিবসে দেশটির রাষ্ট্রপতি ডা. আরিফ আলভী মাওলানা তারিক জামিলকে রাষ্ট্রীয় সম্মাননা তুলে দেন। গত ১৪ আগস্ট স্বাধীনতা দিবসে মাওলানা তারিক জামিলসহ ১৮৪ জন ব্যক্তিত্বকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সিভিল অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণা দেওয়া হয়েছিল। ঐতিহ্য অনুসারে ২৩ মার্চ পাকিস্তান দিবসে এই সম্মাননা জানানো হয়।

উল্লেখ্য, তারিক জামিল ১৯৫৩ সালের ১ জানুয়ারি পাকিস্তানের মিয়া চান্নুতে জন্মগ্রহণ করেন।  তিনি তাবলীগ জামাতের অন্যতম শীর্ষ মুরুব্বি। পাকিস্তানের ফয়সলাবাদের একটি মাদ্রাসার পরিচালক। তিনি দ্য মুসলিম ৫০০-এর ২০১৩-২০১৪ সংস্করণের জনপ্রিয় বক্তা হিসাবে স্থান পেয়েছিলেন।

তিনি লাহোরের সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি জামেয়া আরব, রায়উইন্ড থেকে তাঁর ইসলামী শিক্ষা লাভ করেন, সেখানে তিনি কুরআন, হাদীস, সুফিবাদ, যুক্তি এবং ইসলামী আইনশাস্ত্র নিয়ে অধ্যয়ন করেন। তারিক জামিল আন্তর্জাতিকভাবে বিভিন্ন ধর্মীয় খুতবা প্রদান করেছেন। দেওবন্দী ধারার এই আলেম ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত জর্দানের রয়্যাল আল আল-বাইত ইনস্টিটিউট ফর ইসলামিক থট কর্তৃক বিশ্বের ৫০০ জন প্রভাবশালী মুসলমানদের মধ্যে একজন হিসাবে নির্বাচিত হন।
-জেড