| |
               

মূল পাতা জীবনযাপন গরমে আরাম দেবে যে ৭ শরবত


গরমে আরাম দেবে যে ৭ শরবত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     22 March, 2021     01:52 PM    


গরমে প্রচুর পানি পান করা উচিত। এ সময় সুস্থ থাকার জন্য দরকার প্রচুর পরিমাণে পানি জাতীয় খাবার গ্রহণ করা। বিভিন্ন ফলের শরবত শরীরকে চাঙ্গা রাখে। গরমের সময় উপকারী এমন ৭টি শরবত নিয়ে আজকের লেখা। আসুন, জেনে নিই, গরমে আরাম দেবে কোন কোন শরবত-

ডাব : ডাবের পানি গরমে খুব উপকারী। পানির সঙ্গে শাঁস, বরফ একসঙ্গে ব্লেন্ডারে পিষে নিলেই দারুণ শরবত তৈরি হয়ে যাবে।

আখের রস : আখের রস বাজারে যেভাবে বিক্রি হয়, তা থেকে দূরে থাকতে পারলেই ভালো। তার চেয়ে বরং বাড়িতে নিজে তৈরি করে নিতে পারেন। খোসাহীন আখ টুকরো করে ব্লেন্ডারে পিষে ছেঁকে নিলেই তৈরি হবে সুস্বাদু আখের রস।

বেলের শরবত : পাকা বেল এই ঋতুতে প্রচুর পাওয়া যায়। বেল আর দই দিয়ে তৈরি হয় চমৎকার শরবত। বেল চটকে দানা বাদ দিয়ে কেবল শাঁসটুকু বের করে নিন। তার পর দই, চিনি, সামান্য লবণ, লেবুর রস, ঠান্ডা পানি দিয়ে তৈরি করে ফেলুন শরবত।

আমের শরবত : কাঁচা আমের শরবত শরীরের জন্য দারুণ উপকারী। আম সিদ্ধ করেও আপনি শরবত বানাতে পারেন। এ জন্য আম পোড়ানোর পর শাঁসটা বের করে পুদিনা পাতার কুচিও মিশিয়ে খেতে পারেন। চিনি-গুড়-মধু যেটা আপনার পছন্দ, সেটা ব্যবহার করতে পারেন।

ঘোল : ঘরেপাতা টক দই ব্যবহার করে এই শরবত বানাতে পারেন। স্বাদ বাড়াতে সামান্য চিনি ব্যবহার করতে পারেন।

চকলেট মিল্কশেক : ফুল ফ্যাট দুধ হচ্ছে এই মিল্কশেকের প্রধান উপাদান। চকলেট শেকের জন্য খুব ভালো মানের কোকো পাউডার বা চকোলেট সিরাপ অথবা গলানো চকোলেট লাগবে। দুধ, সামান্য চিনি বা মধু, সামান্য দারচিনি, চকোলেট ব্লেন্ড করে নিন। আম পাকা ও মিষ্টি হলে বাড়তি চিনি যোগ করার প্রয়োজন নেই, দুধের সঙ্গে ব্লেন্ড করে নিলেই চলবে।

লেবু-চিনির শরবত : চিনি, লবণ এবং লেবুর রস দিয়ে সহজে এই শরবত তৈরি করা যায়। ইচ্ছে হলে অল্প পুদিনাকুচিও দেওয়া যায়।
-জেড