| |
               

মূল পাতা আন্তর্জাতিক অবৈধ ইসরাইলি দখলদারিত্বের স্বীকৃতি থেকে সরছেন না বাইডেনও!


অবৈধ ইসরাইলি দখলদারিত্বের স্বীকৃতি থেকে সরছেন না বাইডেনও!


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 February, 2021     03:33 PM    


সব মার্কিন সরকার সব সময়ই পৃথিবীতে যুদ্ধ, অশান্তি, মোড়লিপনা জিইয়ে রাখতে পছন্দ করেন। বাইডেনও তার ব্যতিক্রম হবেন কেনও! এবার অবৈধ ইহুদী রাষ্ট্র ইসরাইলের অবৈধভাবে দখল করে রাখা গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেওয়ার কাছাকাছি গিয়েও থেমে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন।

তবে ওই ভূখণ্ডটি ইসরাইলির নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন। অর্থাৎ ওই ভূখণ্ডে ইসরাইলের অবৈধ দখলদারিত্বে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি থেকে সরে আসছেন না তার উত্তরসূরি জো বাইডেনও। খবর রয়টার্সের।

এ ব্যাপারে সিএনএনকে ব্লিংকিন বলেন, ‘বাস্তবতার নিরিখে এই পরিস্থিতিতে গোলান মালভূমির নিয়ন্ত্রণ ইসরাইলের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। আর বৈধতার প্রশ্ন ভিন্ন কিছু। ধীরে ধীরে সিরিয়ার পরিস্থিতিতে যদি পরিবর্তন আসে, যা আমরা দেখতে পাচ্ছি। কিন্তু আমরা এসব কিছু ধারে-কাছে নেই।’

তিনি বলেন, সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়া ও প্রেসিডেন্ট বাসার আল আসাদ ইসরাইলের জন্য বড় হুমকি।

এর আগে, ২০১৯ সালে ওই মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প। যেটিকে মার্কিন পররাষ্ট্রনীতিতে গত কয়েক দশকের সবচেয়ে বড় পরিবর্তন হিসেবে দেখা হয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে সিরিয়ার কাছ থেকে ওই অঞ্চলটি দখল করে নেয় ইসরাইল। আর ১৯৮১ সালে নিজেদের ভূখণ্ডের সঙ্গে অন্তর্ভুক্ত করার ঘোষণা দেয় অবৈধ ইহুদি রাষ্ট্রটি। যদিও আন্তর্জাতিকভাবে এখন পর্যন্ত তেমন স্বীকৃতি মেলেনি।
-জেড