| |
               

মূল পাতা আন্তর্জাতিক মিয়ানমারে নিষেধাজ্ঞা জারির পথে যুক্তরাষ্ট্র


মিয়ানমারে নিষেধাজ্ঞা জারির পথে যুক্তরাষ্ট্র


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 February, 2021     11:02 AM    


যুক্তরাষ্ট্র মিয়ানমারের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে। জানা গেছে, মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর ক্ষমতা দখল করাকে ‘ক্যু’ হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে কার্যত যুক্তরাষ্ট্র মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি সহযোগিতা পর্যালোচনা করার পথে অগ্রসর হচ্ছে।

গত মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক ব্রিফিংয়ে দুজন জ্যেষ্ঠ কর্মকর্তা ওই ইঙ্গিত দেন।

এ প্রসঙ্গে নিরাপত্তা পরিষদের সভাপতি যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বলেন, ‘মিয়ানমার ইস্যুতে বিশ্বজুড়ে ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ব্যাপক উদ্বেগ আছে। আমি আজ সকালে (বাংলাদেশ সময় গত মধ্যরাতে) আমার সহকর্মীদের মধ্যে অত্যন্ত স্পষ্টভাবে সেই উদ্বেগের কথা শুনেছি। পরবর্তী পদক্ষেপ কী হবে তা ঠিক করতে নিরাপত্তা পরিষদের সহকর্মীরা আলোচনা চালিয়ে যাব।’

তবে মিয়ানমারের ঘটনাকে সামরিক অভ্যুত্থান হিসেবে মূল্যায়ন করতেই রাজি নয় বেইজিং। তাদের ভাষায়, এটি ‘মন্ত্রিসভার রদবদল’ ছাড়া আর কিছুই নয়। চীনের এই অবস্থান সত্ত্বেও গতকাল রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমার ইস্যুতে জরুরি বৈঠকে বসে। সেখানে মিয়ানমারবিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার পরিস্থিতি তুলে ধরেন। বৈঠকে সামরিক অভ্যুত্থানের তীব্র নিন্দা জানানোর কথা উল্লেখ করে টুইট বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে ও আয়ারল্যান্ড। বৈঠক শেষে যুক্তরাজ্য নিরাপত্তা পরিষদের পক্ষে একটি বিবৃতির খসড়া নিয়ে আলোচনা করলেও চীন এ বিষয়ে আগ্রহ দেখায়নি।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের নিন্দা জানানোর পাশাপাশি নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক অঙ্গনে আবারও একঘরে হয়ে পড়বে মিয়ানমার।
-জেড