| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসরাইলের সঙ্গে কসোভোর সম্পর্ক শুরু


ইসরাইলের সঙ্গে কসোভোর সম্পর্ক শুরু


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 February, 2021     10:45 AM    


মুসলিমবিশ্বের আপত্তি-প্রতিবাদ আর ঘৃণা উপেক্ষা করে আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর পর এবার কসোভো ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শুরু করল।

কসোভোর পররাষ্ট্রমন্ত্রী মেলিজা হারাদিনাজ স্টুবলা এবং ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাশকেনাজি সোমবার একটি ভার্চুয়াল সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সূচনা করলেন। দুই নেতাই এ বিষয়ে নথিতে সই করেন। আল-জাজিরা।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আজ (মঙ্গলবার) আমরা ইতিহাস তৈরি করলাম। আমরা কসোভো ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরু করলাম।’ কসোভোর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নতুন একটি অধ্যায় লেখার কাজ শুরু হলো।’

এর আগে আমিরাত ও কয়েকটি মুসলিম প্রধান দেশ ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চালু করেছে। আমিরাতে এখন ইসরাইলের পর্যটকদের ঢল নেমেছে। কসোভোর পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তার দেশ এবং ইসরাইল রাষ্ট্র হওয়ার জন্য দীর্ঘ ও চ্যালেঞ্জিং পথ পাড়ি দিয়েছে।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন, তিনি তার পূর্বসূরির করা এই চুক্তিগুলোকে আরও এগিয়ে নিয়ে যাবেন। নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, ‘আমরা মনে করি, ইসরাইলের সঙ্গে প্রতিবেশী ও ওই অঞ্চলের অন্য দেশের সঙ্গে সম্পর্ক যে স্বাভাবিক হচ্ছে, তা ইতিবাচক ঘটনা। আমরা তা সমর্থন করি। আগামী মাস ও বছরগুলোতে সেই সম্পর্ক আরও ভালোভাবে গড়ে তোলার দিকে আমরা নজর দেব।’

প্রসঙ্গত, ২০০৮ সালে কসোভো সার্বিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা ঘোষণা করে। কিন্তু অনেক ইউরোপীয় দেশ তাদের স্বীকৃতি দেয়নি। ইসরাইল স্বাধীনতা পেয়েছে ১৯৪৮ সালে। কিন্তু তারপর থেকে আরব ও মুসলিম দুনিয়া তাদের বয়কট করেছে। তবে মুসলিমবিশ্বের জনসাধারণের তীব্র আপত্তি ও প্রতিবাদ সত্ত্বেও এখন সেই অবস্থার বদল ঘটাচ্ছে দেশগুলোর শাসকরা। মুসলিম বিশ্বের শাসকদের তাই সাধারণ মুসলমানরা বিশ্বাসঘাতকের চোখে দেখছেন। তাদের কাছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন ঘৃণ্য গাদ্দারি আর প্রতারণা ছাড়া আর কিছুই নয়।
-জেড