| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব এবার সৌদিতে বিচারকের আসনে নারীরা


এবার সৌদিতে বিচারকের আসনে নারীরা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 January, 2021     11:26 AM    


কয়েক বছর ধরে সামাজিক পরিবর্তনে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। এরই অংশ হিসেবে বিভিন্ন ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন করছে। এবার দেশটিতে বিচারকের আসনে বসানো হচ্ছে সৌদি নারীদের।

এ তথ্য জানিয়েছেন সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের নারীর ক্ষমতায়ন বিষয়ক আন্ডারসেক্রেটারি হিন্দ আল-জাহিদ। তিনি বলেন, এ দেশে শীঘ্রই বিচারকের আসনে বসতে যাচ্ছেন নারীরা। আর তা বাস্তবায়নে বিভিন্ন পর্যায়ে পদক্ষেপ নেওয়া হয়েছে।

আল-আরাবিয়াকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নের পথে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

তিনি বলেন, ‘সরকারি চাকরিতে সৌদি নারীদের অংশগ্রহণ ৩৯ থেকে ৪১ শতাংশ। শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে নারীদের অংশগ্রহণ আগের তুলনায় অনেক বেড়েছে।’

নারীর অধিকার অর্জনে সৌদি অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত জানিয়ে তিনি জানান, সৌদি শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ প্রত্যাশার চেয়েও বেশি। বর্তমানে এই অংশগ্রহণের হার ৩১ শতাংশে পৌঁছে গেছে।

প্রসঙ্গত, সৌদিতে গেল কয়েক বছরে নারীদের গাড়ি চালাতে দেওয়া, বিভিন্ন ক্ষেত্রের চাকরির সুযোগ, গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগসহ বিভিন্ন সুযোগসুবিধার ব্যবস্থা করছে সৌদি আরব। যা নিয়ে মুসলিম বিশ্বে আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছে। নেটিজেনরা এ বিষয়ে পক্ষে বিপক্ষে সরব ভূমিকা পালন করছেন।
-জেড