| |
               

মূল পাতা করোনাভাইরাস করোনায় ভুটানে প্রথম মৃত্যু


করোনায় ভুটানে প্রথম মৃত্যু


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 January, 2021     03:49 PM    


দক্ষিণ এশিয়ার দেশ ভুটানে এতদিন পর্যন্ত করোনায় কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। অবশেষে গত শুক্রবার (৮ জানুয়ারি) ৩৪ বছরের এক যুবক মারা গেছেন। দীর্ঘদিন ধরে যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি। ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় গভীর আক্ষেপের সঙ্গে এই মৃত্যু সংবাদ প্রকাশ করেছে। সূত্র : আজকাল।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় শুরু থেকেই গোটা দুনিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলেছিল ভারত ও চীনের মাঝে অবস্থিত ছোট্ট পাহাড়ি দেশটি। সেই থেকে বিদেশি পর্যটককে দেশে ঢুকতে দেওয়া হচ্ছিল না। এরপর ডিসেম্বর মাসে বিদেশ থেকে কভিডের লক্ষণ নিয়ে আসেন এক নারী। তিনি এবং তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিরা দেশজুড়ে ঘুরে বেড়ান। এর পরই প্রশাসনের তরফে কড়া লকডাউন শুরু করা হয়েছে।

ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মনে করা হচ্ছে, এই দ্বিতীয় ‘ওয়েভ’ বেশি শক্তিশালী। তাই নেওয়া হয়েছে অতিরিক্ত সতর্কতা। এক জেলা থেকে অন্য জেলায় যেতে প্রশাসনের অনুমতি নিতে হচ্ছে। বাজারঘাট করার জন্যও লাগছে ‘স্পেশাল মুভমেন্ট কার্ড’।

ডিসেম্বর মাসের গোড়া থেকে মোট সংক্রমণের সংখ্যা ৪৪০ থেকে বেড়ে ৭৭০-এ দাঁড়িয়েছে। অনেকের কাছে এই সংখ্যা নগণ্য হলেও ভুটানের নিরিখে যথেষ্ট। দেশের মোট জনসংখ্যাই মোটে সাড়ে সাত লাখ। এবার ভুটানে প্রথম মৃত্যুর মধ্য দিয়ে আরও কঠোরতা আরোপ করা হবে দেশটিতে। দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেবে ভুটান।
-জেড