| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফের কঠোর লকডাউনে ইংল্যান্ড


ফের কঠোর লকডাউনে ইংল্যান্ড


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 January, 2021     01:12 PM    


মহামারি করোনাভাইরাস দ্বিতীয় দফায় প্রকট আকার ধারণ করায় আবারও কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে ইংল্যান্ড। জানা গেছে, মহামারিটির নতুন স্ট্রেইন বা ধরন ছড়িয়ে পড়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হলো দেশটি।

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিট থেকে সম্প্রচারিত এক টিভি ভাষণে লকডাউনের বিষয়টি ঘোষণা করেন। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

মঙ্গলবার থেকে এ লকডাউন শুরু হবে, চলবে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত।  এ সময়জুড়ে মানুষকে ঘরে থাকতে আহ্বান করেন জনসন। এদিন থেকে বন্ধ থাকবে সব স্কুল ও কলেজ। শিক্ষার্থীরা আবারও অনলাইন ক্লাসে ফিরে যাবে।

নতুন ধরনের করোনার মানুষের শনাক্তের হার বেড়ে যাওয়ায় সতর্কতা প্রকাশ করেন জনসন। তিনি বলেন, ‘যে হারে শনাক্তের সংখ্যা বাড়ছে এতে সামনের দিনগুলো আরও কঠিন হবে।’ তিনি মনে করেন, মহামারির বিরুদ্ধে ‘শেষ পর্যায়ের লড়াইয়ে’ প্রবেশ করতে যাচ্ছে তার দেশ। তিনি জানান, ভাইরাসটি প্রতিরোধে করোনার টিকা পেতে চার ধরনের নাগরিক গোষ্ঠী অগ্রাধিকার পাবে।

তিনি বলেন, ‘কেয়ার হোমের সকল বাসিন্দা এবং তাদের সেবায় নিয়োজিতরা, ৭০ বছর থেকে তার ওপরে বয়সীরা, চিকিৎসা ও সামাজিক সেবায় যুক্ত সব ধরনের ফ্রন্টলাইন কর্মীরা এবং স্বাস্থ্যগত অধিক ঝুঁকিতে থাকা মানুষেরা মধ্য ফেব্রুয়ারির মধ্যে প্রথম ডোজ টিকা পেয়ে যাবে।’
-জেড