| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইহুদীবাদী ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না ইন্দোনেশিয়া


ইহুদীবাদী ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না ইন্দোনেশিয়া


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 December, 2020     10:42 AM    


ইন্দোনেশিয়া ইহুদীবাদী ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে দেশটি। ইন্দোনেশিয়া খুব শিগগিরই ইসরাইলকে স্বীকৃতি দিতে যাচ্ছে বলে জেরুজালেম পোস্টসহ দেশটির বেশ কয়েকটি গণমাধ্যম যে খবর প্রকাশ করেছে তা পুরোপুরি উড়িয়ে দিয়েছে জাকার্তা। খবর জাকার্তা পোস্টের।

মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি স্পষ্ট করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়া। তিনি বলেন, ‘ইন্দোনেশিয়া ইহুদীবাদী ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না।’

দীর্ঘদিন ধরে ইন্দোনেশিয়া ফিলিস্তিনের জনগণ এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থক।  দেশটি সবসময় ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের সম্পর্ক প্রতিষ্ঠার কথা নাকচ করে এসেছে। গত ৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভাষণ দেয়ার সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ফিলিস্তিনের প্রতি তার দেশের অকুণ্ঠ সমর্থনের কথা পূর্ণব্যক্ত করেন।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসরাইলের সঙ্গে আমাদের সম্পর্ক প্রতিষ্ঠার কোনো সম্ভাবনা নেই এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কখনোই ইসরাইলের সঙ্গে যোগাযোগ করেনি। ফিলিস্তিন ইস্যুতে ইন্দোনেশিয়ার যে পররাষ্ট্র নীতি রয়েছে তা মূলত দেশের সংবিধান অনুসরণ করেই পরিচালিত হচ্ছে।
-জেড