| |
               

মূল পাতা জাতীয় আসছে শীত, কমছে তাপমাত্রা


আসছে শীত, কমছে তাপমাত্রা


রহমতটোয়েন্টিফোর প্রতিবেদক     24 November, 2020     02:52 PM    


শীতের ঠান্ডা বাতাস বইতে শুরু করেছে সারাদেশে। রাতে লেপ-কম্বল আর কাঁথা জড়িয়ে ঘুমাতে হচ্ছে মানুষকে। দিনেও সকাল-বিকেল শীত শীত লাগছে। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসবে। আর হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

জানা গেছে, গত তিন দিনে গড়ে ৫ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমকে বলেন, শীত প্রায় চলেই এসেছে। এখন ধীরে ধীরে তাপমাত্রা কমবে সবখানে। মাঝে কয়দিন বৃষ্টি হওয়ায় তাপমাত্রা আরও দ্রুত নেমেছে। তবে নভেম্বরের তুলনায় ডিসেম্বরে তাপমাত্রা অনেক নেমে যাবে। সেই সময় এক বা দুটি শৈত্যপ্রবাহ হতে পারে।

গত ২০ নভেম্বর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৫ দশমিক ৬। তিন দিন পর ২৩ নভেম্বর তা প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে। মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীর বদলগাছিতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

২০ নভেম্বর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১। ২৩ নভেম্বর তা ৫ ডিগ্রি কমে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এদিকে ময়মনসিংহ বিভাগে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০ নভেম্বর ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০।  ২৩ নভেম্বর তা কমে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।
-জেড