| |
               

মূল পাতা আন্তর্জাতিক এবার ব্যঙ্গচিত্র প্রদর্শনের দায়ে বেলজিয়ামে স্কুলশিক্ষক বরখাস্ত


এবার ব্যঙ্গচিত্র প্রদর্শনের দায়ে বেলজিয়ামে স্কুলশিক্ষক বরখাস্ত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     01 November, 2020     10:59 AM    


বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একজন স্কুল শিক্ষক ক্লাসে তার শিক্ষার্থীদের সামনে মহানবী হযরত মুহাম্মদ সা.-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার দায়ে সাময়িক বরখাস্ত হয়েছেন। খন স্কুলটিতে তার চাকরি থাকবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত জানাবেন দেশটির আদালত।

ঘটনাটি ঘটে ব্রাসেলসের মোলেনবিক সেন্ট-জিন এলাকার একটি স্কুলে। খবর ডেইলি সাবাহ ও ডেইলি মেইলের।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে সূত্রে জানা গেছে, ফরাসি ম্যাগাজিন শারলি এবদোতে ইসলামের নবীর (সা.) যেসব ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হয়েছিল ওই শিক্ষক তার একটি নিয়ে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দেখান। সেইসঙ্গে তিনি একই কাজ করে কীভাবে একজন ফরাসি স্কুলশিক্ষক নিহত হয়েছেন তার বর্ণনা দেন।

পত্রিকাটি বেলজিয়ামের বরখাস্ত হওয়া স্কুল শিক্ষকের নাম প্রকাশ করেনি। তবে তিনি ক্লাসে ওই অবমাননাকর কার্টুন প্রদর্শন করার পর দুই থেকে তিনজন স্কুল শিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানান। এরপরই তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

অভিযোগ দায়েকারী শিক্ষার্থীদের পরিবারের বরাত দিয়ে বেলজিয়ামের লা লিবরে পত্রিকা জানিয়েছে, ওই স্কুল শিক্ষক ক্লাসে একটি ট্যাবলেট কম্পিউটার নিয়ে আসেন এবং সেখান থেকে মানবতার মুক্তিরদূত বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)-এর ব্যাঙ্গাত্মক কার্টুনগুলো একের পর শিক্ষার্থীদের প্রদর্শন করতে থাকেন। সেইসঙ্গে তিনি একথাও বলেন, যারা এসব দেখতে চায় না তারা যেন মাথা নীচু করে থাকে।

প্রসঙ্গত, এর আগে ফ্রান্সের এক স্কুল শিক্ষক এমন অবমানকর চিত্র প্রদর্শন করায় এক চেচেন যুবক তার শিরোচ্ছেদ করেন। এরপর দেশটির প্রধানমন্ত্রী ইসলামকে সংকটাপন্ন ধর্ম বলে অভিহিত করেন। এবং ইসলাম নিয়ে তীব্র অবমানকর মন্তব্য করেন। এরপর থেকে মুসলিম বিশ্বে এর প্রতিবাদে বিক্ষোভ-মিছিল ও প্রতিবাদ আন্দোলন শুরু হয়। বিভিন্ন দেশ ফ্রান্সের পণ্য বর্জন শুরু করে।

অন্যদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজন তাইয়েব এরদোগান ফরাসি প্রেসিডেন্টের মানসিক চিকিৎসার পরামর্শ দেন। পাকিস্তান, ইরান, কাতার, কুয়েতসহ বিভিন্ন মুসলিম দেশ ফ্রান্সের বিরুদ্ধে সরব হয়।
-জেড