| |
               

মূল পাতা জাতীয় একটা জনগোষ্ঠীকে বঞ্চিত রেখে উন্নয়ন সম্ভব নয়: আসিফ মাহমুদ


একটা জনগোষ্ঠীকে বঞ্চিত রেখে উন্নয়ন সম্ভব নয়: আসিফ মাহমুদ


রহমত নিউজ     30 August, 2024     11:24 PM    


যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া বলেছেন, আমরা মনে করি কোনো পেশাই ছোট নয়। হরিজন সম্প্রদায়ের মানুষ আছেন বলেই আমরা সুন্দর একটা শহর পেয়েছি। একটা জনগোষ্ঠীকে বঞ্চিত রেখে উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন, প্রত্যেক পেশার নাগরিকের সমান অধিকার নিশ্চিত করাই আমাদের দায়িত্ব। স্থানীয় সরকারের সঙ্গে আলোচনা করে হরিজন সম্প্রদায়ের নানা দাবি ও সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে।

শুক্রবার (৩০ আগস্ট) রাজধানীর হাজারিবাগে হরিজন সম্প্রদায়ের সঙ্গে বৈঠক ও তাদের দাবি- দাওয়া শুনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আসিফ মাহমুদ বলেন, রাজধানী বংশালের আগা সাদেক রোডের মিরনজিল্লা এলাকাতেও ব্রিটিশ আমল থেকেই হরিজন সম্প্রদায়ের লোকেরা বসবাস করে আসছেন। নগরবাসীর সেবার জন্য তাদের আনা হয়েছিল। তারা স্বেচ্ছায় ঢাকায় আসেন নাই। কয়েক মাস আগে তারা জানতে পেরেছেন, সেখান থেকে উচ্ছেদ করা হবে। পুনর্বাসন না করে উচ্ছেদের ঘোষণার প্রতিবাদে ইতিমধ্যে তারা মিরনজিল্লা এলাকায় সমাবেশ করেছেন। একই সময়ে প্রশ্ন ওঠে, যারা এই ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখছেন, সেই মানুষগুলোর প্রতি কেন এই নিষ্ঠুর আচরণ? বিকল্প আবাসনের ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা কী অমানবিক ও বেআইনি নয়?

অভিযোগ আছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন গরিব হরিজনদের উচ্ছেদ করেই উন্নয়ন করতে চায়। এমনকি শত শত বছর ধরে যারা সেখানে আছেন, তাদের সঙ্গে আলোচনারও প্রয়োজন বোধ করেন না। মিরন জল্লার কলোনিতে বসবাস করছে বর্তমানে পাঁচ শতাধিক পরিবার রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বলছে, এখানে বসবাস করা পাঁচ শতাধিক পরিবারের মধ্যে ৬৬ জনকে পুনর্বাসন করা হবে।