| |
               

মূল পাতা আন্তর্জাতিক ঢাকায় আসছেন মার্কিন সিনেটর ডিক ডারবিন


ডিক ডারবিন

ঢাকায় আসছেন মার্কিন সিনেটর ডিক ডারবিন


আন্তর্জাতিক ডেস্ক     23 August, 2024     03:47 PM    


মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর ডিক ডারবিন তিন দিনের সফরে আগামী ২৬ আগস্ট ঢাকায় আসছেন।

শুক্রবার (২৩ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণ‌ালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, ঢাকা সফরকালে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের স‌ঙ্গে বৈঠক করবেন ডিক ডারবিন। এ ছাড়া পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর এটাই হবে যুক্তরাষ্ট্রের প্রথম কোনো শীর্ষ পর্যায়ের নেতার ঢাকা সফর। বিগত ২২ বছর ধরে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ডিক ডারবিন। ডিক ডারবিন ড. মুহাম্মদ ইউনূসের বন্ধু। বিগত শেখ হাসিনার সরকারের সময় ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানির বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি। ড. ইউনূসকে হয়রানি না করার জন্য একাধিকবার শেখ হাসিনার প্রতি আহ্বানও জানিয়েছিলেন ডারবিন।

আশা করা যাচ্ছে, অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের এই রাজনৈতিক নেতা সফরকালে বিভিন্ন বৈঠকে দু’দেশের মধ্যে আগামী দিনের সম্পর্কের বার্তা দেবেন।

স্প্রিংফিল্ডের ডেমোক্রেট ডিক ডারবিন ইলিনয় রাজ্যের ৪৭তম মার্কিন সিনেটর ও সিনিয়র সিনেটর এবং দ্বিপক্ষীয় কংগ্রেসনাল প্রতিনিধি দলের আহ্বায়ক।

সিনেট ডেমোক্রেটদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থান সিনেট মেজরিটি হুইপ হিসেবে কাজ করেন ডিক। ২০০৫ সাল থেকে প্রতি দুই বছর পর পর ডেমোক্রেটিক সহকর্মীদের সমর্থন পেয়ে এই দায়িত্বে আছেন সিনেটর ডারবিন। ডারবিন সিনেট জুডিশিয়ারি কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন এবং বরাদ্দ ও কৃষি কমিটিতে বসেন।

১৯৯৬ সালের ৫ নভেম্বর মার্কিন সিনেটে নির্বাচিত হন ডারবিন। এরপর ২০০২, ২০০৮, ২০১৪ ও ২০২০ সালে পুনরায় নির্বাচিত হন তিনি। তার দীর্ঘকালীন বন্ধু ও পরামর্শদাতা মার্কিন সিনেটর পল সাইমনের অবসর গ্রহণের ফলে শূন্য হওয়া আসনে দায়িত্ব পান তিনি।