| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সুপ্রিম কোর্টে বড় জয় পেল ইমরান খানের দল পিটিআই


সুপ্রিম কোর্টে বড় জয় পেল ইমরান খানের দল পিটিআই


মুসলিম বিশ্ব ডেস্ক     13 July, 2024     04:59 AM    


পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদে সংরক্ষিত আসনের ভাগাভাগি নিয়ে আইনি লড়াইয়ে দেশের সুপ্রিম কোর্টে বড় জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

শুক্রবার (১২ জুলাই) ১৩ সদস্যের একটি বেঞ্চ পিটিআইয়ের পক্ষে এই রায় দেয়। রায়ে আটজন বিচারক পিটিআইয়ের পক্ষে মত দিলেও পাঁচজন দলটির বিপক্ষে মত দিয়েছেন। তবে এই রায়কে ক্ষমতাসীন সরকারের জন্য বিরাট বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

গত ৮ ফেব্রুয়ারি দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। দলীয় প্রতীক কেড়ে নেয়ায় ওই নির্বাচনে স্বতন্ত্র হিসেবে অংশগ্রহণ করেন পিটিআই নেতারা।

পাকিস্তানের আইন অনুযায়ী, জাতীয় পরিষদের ২৬৬টি আসনে সরাসরি ভোট হয়। বাকি ৭০টি আসন থাকে সংরক্ষিত। এদের মধ্যে ৬০টি নারী এবং ১০টি সংখ্যালঘুদের জন্য। নির্বাচন শেষে এসব আসন রাজনৈতিক দলগুলোর মধ্যে তাদের নির্বাচনী পারফরম্যান্সের ভিত্তিতে ভাগ করে দেয়া হয়। নির্বাচনের পর ক্ষমতাসীন জোট সরকারের দলগুলোর মধ্যে সংরক্ষিত আসন ভাগাভাগি করে দেয়া হলেও পিটিআইকে বঞ্ছিত করে দেশটির নির্বাচন কমিশন। তখন কমিশন দাবি করেছিল, সংরক্ষিত আসনগুলো শুধু রাজনৈতিক দলের জন্য নির্ধারিত। তবে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিল নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে। অবশেষে শুক্রবার এই মামলার সংক্ষিপ্ত রায়ে তাদর আসন ফিরিয়ে দেয়ার কথা জানাল দেশটির সর্বোচ্চ আদালত।

শুক্রবার সংক্ষিপ্ত রায়ে সুপ্রিম কোর্ট পিটিআইকে একটি রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দিয়েছে। একই সঙ্গে আদালত নিশ্চিত করেছে যে নির্বাচনী প্রতীক না থাকলেও নির্বাচনে কোনো দলের প্রার্থী দেয়ার যে আইনি ক্ষমতা তার পরিবর্তন হবে না।

রায়ে বলা হয়েছে, ‘পিটিআই একটি রাজনৈতিক দল ছিল এবং এটি ২০২৪ সালের সাধারণ নির্বাচনে জাতীয় ও প্রাদেশিক পরিষদে সাধারণ আসন লাভ করেছে।’ পিটিআইকে আগামী দুই সপ্তাহের মধ্যে সংরক্ষিত আসনের প্রার্থীদের নামের তালিকা জমা দেয়ার নির্দেশ দিয়েছে আদালত।

বর্তমানে পাকিস্তানের জাতীয় পরিষদে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরাদের দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের ৮৬টি আসন রয়েছে। এই রায়ের পর জাতীয় পরিষদে আরও ২০টির বেশি সংরক্ষিত আসন পাবে দলটি।

সূত্র, আলজাজিরা