| |
               

মূল পাতা ইসলাম হজ্বের ভিসা ছাড়া মক্কা শহরে অবস্থান করা যাবে না, হতে পারে জরিমানা


হজ্বের ভিসা ছাড়া মক্কা শহরে অবস্থান করা যাবে না, হতে পারে জরিমানা


রহমত নিউজ     18 May, 2024     10:00 AM    


সৌদি আরবের হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয় দেশটিতে প্রবেশকারীদের জন্য একটি স্পষ্ট নির্দেশনা জারি করেছে। দেশটির নিয়ম অনুযায়ী যারা ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করে, তাদের সেই ভিসায় পবিত্র হজ্বে অংশ নেয়ার অনুমতি দেয়া হয় না। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটারে) মন্ত্রণালয়টি সেসম্পর্কে কঠোর বিবৃতি দিয়েছে। এমনকি, ভিসার মেয়াদ শেষ হবার আগে তাদের মক্কা ত্যাগ করতে বলা হয়েছে। খবর, গালফ নিউজ।

এদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগামী ২ জুন থেকে ২০ জুন পর্যন্ত হজ্ব ভিসা ছাড়া কাউকে মক্কা শহরের আশেপাশে পাওয়া গেলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। নির্দেশনাটি মক্কার পাশাপাশি মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও রুসাইফার হারামাইন ট্রেন স্টেশনের মত গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও প্রযোজ্য হবে।

উল্লেখ্য, একই অপরাধের পুনরাবৃত্তি হলে অভিযুক্তকে ১ লাখ সৌদি রিয়াল জরিমানার পাশাপাশি দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অপরদিকে পরিবহনখাতে কেউ এই নির্দেশনা অমান্য করলে গুনতে হবে ৫০ হাজার রিয়াল জরিমানার পাশাপাশি ছয় মাসের জেল। এমনকি তার গাড়ি বাজেয়াপ্ত করা হতে পারে।