| |
               

মূল পাতা জাতীয় দেশবাসীকে শনিবার পর্যন্ত অপেক্ষার অনুরোধ রেলমন্ত্রীর


দেশবাসীকে শনিবার পর্যন্ত অপেক্ষার অনুরোধ রেলমন্ত্রীর


রহমত নিউজ     10 November, 2023     10:18 PM    


পর্যটন নগরী কক্সবাজার রেল সম্প্রসারণের স্বপ্ন পূরনের জন্য দেশবাসীকে আগামী কাল শনিবার (১১ নভেম্বর) পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে শনিবার ট্রেন চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে ঢাকাসহ গোটা বাংলাদেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগের শুরু হবে।

শুক্রবার (১০ নভেম্বর) কক্সবাজার রেলওয়ে স্টেশনে দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানের প্রস্তুতি পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেছেন, শনিবার কক্সবাজার থেকে চট্টগ্রাম পর্যন্ত রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমে ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হবে ট্রেন চলাচল। প্রথম ধাপে কক্সবাজার পর্যন্ত কাজ শেষ করতে হয়েছে। এই প্রকল্প রামু থেকে ঘুমদুম পর্যন্ত সম্প্রসারিত হবে। এটা আমাদের পার্শ্ববর্তী দেশ বার্মার (মায়ানমার) সঙ্গে যুক্ত হবে। বার্মার দিক থেকে রেলের যে অবকাঠামো সেখানে তারা পিছিয়ে আছে।

রেলমন্ত্রী বলেন,  ট্রান্স এশিয়ান যে রেল চলাচলের কথা বলা হচ্ছে, সেটির জন্য অপেক্ষা করতে হবে। কারণ বার্মার দিক থেকে চীনের সঙ্গে ও কুমবিং এর সঙ্গে যে রেলপথ, সেটি বার্মা বা চীনের সরকারের সহায়তায় যতদিন বাস্তবায়ন না হচ্ছে ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, এই রেলপথ নির্মাণে রাজনৈতিক একটা প্রভাব পড়বে। নির্বাচনী যে অঙ্গীকার করেছিলাম সেটা আমরা পূরণ করেছি। এতে মানুষ উন্নয়নের যে ধারা তার সঙ্গে থাকবে বলে মনে করি।

নূরুল ইসলাম সুজন আরও বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে দোহাজারী-কক্সবাজার রুটে যাত্রীবাহী ট্রেন চলবে। শুরুতে একটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে। এছাড়া একটি মেইল ট্রেন দোহাজারী পর্যন্ত চলাচল করলেও সেটাকে পরবর্তীতে কক্সবাজার পর্যন্ত আনা হবে। এছাড়াও পর্যায়ক্রমে মালবাহী ট্রেন চলাচল করবে।