| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ ভিসা নিষেধাজ্ঞাতে আতঙ্কিত নয় আওয়ামী লীগ


ভিসা নিষেধাজ্ঞাতে আতঙ্কিত নয় আওয়ামী লীগ


রহমত নিউজ ডেস্ক     23 September, 2023     08:08 AM    


বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রক্রিয়া শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞা নিয়ে উদ্বিগ্ন কিংবা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে মনে করছে আওয়ামী লীগ; বরং দলটির ভাবনার বিষয় হচ্ছে— ভিসা নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র কী করতে চায় বা কী প্রকাশ করতে চাচ্ছে।  শুক্রবার এক বিবৃতিতে ভিসা নিষেধাজ্ঞা আরোপ প্রক্রিয়া শুরুর কথা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন জানান, ভিসা নিষেধাজ্ঞাকে আতঙ্কের কারণ হিসেবে দেখছে না আওয়ামী লীগ। 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের একটা  নীতি। আমরা স্বাধীন ও সার্বভৌমত্ব রাষ্ট্র। তারা কাকে ভিসা দেবে, দেবে না — এটা তাদের বিষয়। আমাদের দেশের নির্বাচনকে ঘিরে তারা কোন পক্ষে নয়, এটা সবসময়ই বলে এসেছে। কোনও দলকেও তারা সমর্থন করে না। তাদের ভিসা নীতি কোনও দলের জন্যও তৈরি করা না। নির্বাচনের বিপক্ষে যারা যাবেন, সুষ্ঠ নির্বাচনে যারা বাঁধা দিবেন, তাদেরকেই যুক্তরাষ্ট্র ভিসা নীতির আওতায় ফেলবে। যারা নির্বাচন চায় না, নির্বাচনে বাঁধা দিতে চায়, নির্বাচন প্রক্রিয়া নিয়ে অপ্রপ্রচার চালায় তাদের জন্যই এই ভিসা নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র এই প্রক্রিয়া শুরু করেছে। যদি এটার উদ্দেশ্য নির্বাচনের পথকে সুগম করার জন্যই হয়ে থাকে, তাহলে সেটা মানুষ পজেটিভ ভাবেই গ্রহণ করবে। আর যদি তাদের ভূমিকা উদ্দেশ্যপ্রণীত হয় এবং কোনো গোষ্ঠীর স্বার্থে এই নীতি বাস্তবায়ন হয় তাহলে দেশের মানুষ সেটিকে প্রত্যাখান করবে। কারণ বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র৷ আপাতত এটি আমাদের ভাবনার বিষয় নয়। আমরা ভাবছি, ভিসা নীতি দিয়ে তারা কি করতে চায় বা কি প্রকাশ করতে চায়। সেটা যদি সৎ উদ্দেশ্য হয়, তাহলে অবশ্যই এ বিষয়ে আমরা কোন নেতিবাচক প্রতিক্রিয়া দেখাব না।

অন্যদিকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, ‘ভিসা নীতি নিয়ে আমরা কোনভাবেই উদ্বিগ্ন নই। কারণ আমাদের নেত্রী শেখ হাসিনা সবসময় একটি ভালো নির্বাচন, গ্রহণযোগ্য নির্বাচন চেয়েছেন। আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেবো- এই শ্লোগানকে শেখ হাসিনা ধারণ করেছেন। আমরা একটি সুষ্ঠ ভালো নির্বাচন চাই। নির্বাচন বিতর্কিত হয় যখন কেউ নির্বাচনে বাঁধা দেয়, সন্ত্রাস করে, নৈরাজ্য করে। যারা বাংলাদেশের সুষ্ঠ নির্বাচন চায়, ভালো নির্বাচন চায়, তাদের জন্য ভিসা নীতি কোন আতঙ্কের বিষয় নয়। যারা নির্বাচন প্রতিরোধ করতে চায়, অগ্নি সন্ত্রাস করে মানুষ পুড়িয়ে মারতে চায় তাদের জন্যই এটি আতঙ্কের হবে।