| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘ভোটাধিকার ছাড়া মতপ্রকাশের স্বাধীনতা থাকে না’


‘ভোটাধিকার ছাড়া মতপ্রকাশের স্বাধীনতা থাকে না’


রহমত নিউজ ডেস্ক     10 September, 2023     12:29 PM    


ভোটাধিকার ছাড়া মতপ্রকাশের স্বাধীনতা থাকে না। রাষ্ট্রের মালিক জনগণ। জনগণের নির্বাচিত প্রতিনিধিই সরকার রাষ্ট্র পরিচালনা করবে, এটাই শাসনের একমাত্র বৈধতা। রাতের ভোটের মাধ্যমে যারা ক্ষমতায় এসেছেন রাষ্ট্র পরিচালনার তাঁদের কোনো বৈধতা নেই। 

শনিবার (৯ আগস্ট) রাজধানীর শাহবাগে ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার দাবিতে আয়োজিত লেখক, শিল্পী, শিক্ষক ও সাংবাদিকদের এক সমাবেশ বক্তারা এসব বলেন। এহসান মাহমুদের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন শিক্ষক তাজুল ইসলাম, শিক্ষক ইফতেখার আলম, কথাসাহিত্যিক আফসানা বেগম, কবি সাখাওয়াত টিপু, কবি সৈকত আমিন, লেখক ফিরোজ আহমেদ, প্রকাশক মাহবুব রহমান, গীতিকবি লতিফুল ইসলাম, বাচিকশিল্পী দীপক গোস্বামী ও সংগঠক আবুল কালাম আজাদ প্রমুখ। সমাবেশে সংহতি প্রকাশ করেন আলোকচিত্রী শহিদুল আলম, নারী আন্দোলনকর্মী ফরিদা আক্তার, লেখক রাখাল রাহা ও মাহা মির্জা, শিল্পী অরূপ রাহী।

সমাবেশে অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, মানুষের অধিকারের একটা প্রাথমিক জায়গা হচ্ছে মতপ্রকাশের স্বাধীনতা ও ভোটাধিকার। স্বাধীনতার ৫২ বছর পরে আমাদের ভোটের অধিকার ও মতপ্রকাশের অধিকার নিয়ে সমাবেশ করতে হচ্ছে। এটা অত্যন্ত দুঃখজনক। স্বৈরশাসনকে বৈধতা দেওয়ার জন্য ক্ষমতাসীনেরা উন্নয়নকে ঘুঁটি হিসেবে ব্যবহার করে থাকেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ছিল, এখানকার শিক্ষকেরা একসময় স্বৈরতন্ত্রের বিরুদ্ধে আন্দোলন করেছেন। সেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষক এখন স্বৈরতন্ত্রের পক্ষে বিবৃতি দিচ্ছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের নামে শিক্ষক-শিক্ষার্থীদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে। তখন শিক্ষকদের কোনো বিবৃতি দিতে দেখি না।’ তাঁর মতে, দেশে লেখক, শিল্পী ও বুদ্ধিজীবী হিসেবে যাঁরা পরিচিত, তাঁরা দায়িত্ব পালনে ব্যর্থ। 

ইংরেজি দৈনিক নিউ এজ–এর সম্পাদক নূরুল কবীর বলেন, দেশের মানুষ একটা ভয়ের সংস্কৃতির মধ্যে বসবাস করছেন। সেই ভয়ের মধ্যে রয়েছেন লেখক, সাংবাদিক, সম্পাদক ও বুদ্ধিজীবীসহ নানা শ্রেণি–পেশার মানুষ। তিনি বলেন, সেই ভয় এখন সংক্রমিত হচ্ছে উল্টো দিক থেকেও। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তিনি ভয় পাচ্ছেন। তাঁর এই ভয় সংক্রমিত হতে থাকবে। এতদিন তাঁদের ছত্রচ্ছায়ায় যাঁরা মানুষকে ভোটাধিকার থেকে বঞ্চিত করেছেন, চিন্তাশীল ও মননশীল মানুষের গণতান্ত্রিক চিন্তা প্রকাশের বিরুদ্ধে যে ভয়ের সংস্কৃতি তাঁরা তৈরি করেছেন; সেই ভয় এখন তাঁদের মধ্যেও সংক্রমিত হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা