| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভারতের হিমাচল প্রদেশে ভূমিধস ও প্রবল বর্ষণ, নিহত ৩৩


ভারতের হিমাচল প্রদেশে ভূমিধস ও প্রবল বর্ষণ, নিহত ৩৩


আন্তর্জাতিক ডেস্ক     14 August, 2023     10:23 PM    


ভারতের হিমাচল প্রদেশে গত ২৪ ঘণ্টায় ভূমিধস, মেঘ ভাঙা বৃষ্টিপাত ও বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন ঘটনায় ৩৩ জন নিহত হয়েছেন।নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজ্যটিতে গত দু’দিন ধরে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া দফতর আগামী ১৬ আগস্ট পর্যন্ত রাজ্যে ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করেছে। সিমলার সামারহিল এলাকায়  অবস্থিত শিব বাউদি মন্দির প্রবল বৃষ্টির কারণে ভূমিধসের কবলে পড়েছে। এরফলে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে ২৫ জনেরও বেশি মানুষ। এ পর্যন্ত ২ শিশুসহ ৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। অন্যদের খোঁজ চলছে। একটানা বৃষ্টির ফলে মন্দিরে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে। জানা গেছে পাহাড় থেকে এখনো পাথর পড়ছে। এসডিআরএফ, (স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স) আইটিবিপি, পুলিশ ও স্থানীয় লোকজন উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে। জেসিবি মেশিন দিয়ে ধ্বংসাবশেষ অপসারণ করা হচ্ছে।

 আজ ঘটনাস্থলে যান হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। তিনি বলেন, স্থানীয় প্রশাসন ধ্বংসস্তূপ সরানোর কাজ করছে। আটকে পড়া মানুষজনকে বের করে আনা হচ্ছে। অন্যদিকে, মুখ্যমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা নরেশ চৌহান বলেন, ১০/১৫ জনের আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। রাজ্যে দুর্যোগ পরিস্থিতির কারণে আগামীকাল (মঙ্গলবার) স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে সাংস্কৃতিক কার্যক্রম বাতিল করা হয়েছে।

মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেছেন, রাজ্যে স্বাধীনতা দিবস উদযাপনে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে না। এ সময়ে শুধু পতাকা উত্তোলনের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হিমাচল প্রদেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ ও ভূমিধসের কারণে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন।

এ সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় অমিত শাহ গভীর দুঃখ প্রকাশ করে আজ বলেন, ‘হিমাচল প্রদেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ ও ভূমিধসের কারণে প্রাণহানির ঘটনা অত্যন্ত দুঃখজনক। স্থানীয় প্রশাসনের সাথে ‘এনডিআরএফ’ টিম ত্রাণ ও উদ্ধারকাজে নিয়োজিত রয়েছে। শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। ঈশ্বর  তাদের এই শোক সহ্য করার শক্তি দিন। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’ 

  এদিকে, রাজ্যটিতে অবিরাম বৃষ্টির কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সমস্ত স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। ভূমিধসের ফলে সিমলা-ধর্মশালাসহ কমপক্ষে ৫০০ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। 

-পার্সটুডে