| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন : তথ্যমন্ত্রী


রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন : তথ্যমন্ত্রী


রহমত নিউজ     20 July, 2023     03:42 PM    


রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন। তারা ভিয়েনা কনভেনশনের নীতিমালা মেনে চলছেন না।

বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সাংবাদিকের স্মৃতিভাষ্যে বঙ্গবন্ধু’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, ঢাকা-১৭ আসনের এক এমপি প্রার্থীর ওপর হামলার ঘটনায় ১৩টি দেশের রাষ্ট্রদূত দলবদ্ধ হয়ে যে বিবৃতি দিয়েছেন তাতে সুস্পষ্টভাবে ভিয়েনা কনভেনশন নীতিমালা লঙ্ঘন করা হয়েছে। ১৩টি দেশের রাষ্ট্রদূতের এভাবে জোটবদ্ধ হয়ে বিবৃতি দেওয়া ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন। আমি বন্ধু রাষ্ট্রদের ভিয়েনা কনভেনশন মেনে চলার অনুরোধ জানাব।

তিনি বলেন, ভারতে কিংবা পাকিস্তানে যখন সহিংসতা হয় সেখানে তো রাষ্ট্রদূতরা এভাবে বিবৃতি দেন না। আমাদের দেশে কেনো এভাবে বিবৃতি দেওয়া হচ্ছে। আমাদের কিছু রাজনৈতিক দল এবং সুশীল সমাজের কেউ কেউ এগুলো দেওয়ার জন্য তাদের প্ররোচণা দিচ্ছেন। আমি মনে করি রাষ্ট্রদূতদের এ ব্যাপারে দোষারোপ করার আগে প্ররোচনাকারীদের দায়ী করতে হবে। তবে, কূটনৈতিক ক্ষেত্রে রাষ্ট্রদূতদের অবশ্যই ভিয়েনা কনভেনশন মেনে চলা প্রয়োজন।