| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউক্রেনকে আরো ১৩০ কোটি ডলারের অস্ত্র দেবে আমেরিকা


ইউক্রেনকে আরো ১৩০ কোটি ডলারের অস্ত্র দেবে আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক     20 July, 2023     03:51 PM    


রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনকে আরো ১৩০ কোটি ডলারের অস্ত্র দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে আমেরিকা।

গতকাল (বুধবার) পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, নতুন এই অস্ত্র প্যাকেজে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, প্রয়োজনীয় ক্ষেপণাস্ত্র, ট্যাংক বিধ্বংসী রকেট, ড্রোন এবং অন্যান্য অস্ত্র থাকবে।

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনের অস্ত্র-চাহিদা পূরণ করার অংশ হিসেবে এই অস্ত্র প্যাকেজ পাঠানো হবে যাতে ইউক্রেনের সেনারা যুদ্ধক্ষেত্রে নিজেদেরকে আরো বেশি সক্ষম করে তুলতে পারে। পেন্টাগন জানিয়েছে, মার্কিন অস্ত্র কারখানা এবং মিত্রদের মাধ্যমে এইসব অস্ত্র ইউক্রেনে পাঠানো হবে।

এর আগে মঙ্গলবার মার্কিন চিফস অফ স্টাফের প্রধান জেনারেল মার্ক মিলি বলেছিলেন, যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সেনারা রাশিয়ার কঠিন বাধার মুখে পড়েছে। তারা রাশিয়ার বিপুল সংখ্যক ট্যাংক মোকাবেলা করছে, পাশাপাশি রয়েছে অগণিত মাইনক্ষেত্র, বৈদ্যুতিক তার এবং বাংকার। জেনারেল মার্ক মিলি অবশ্য এও বলেছিলেন যে, ইউক্রেনের হাতে প্রচুর পরিমাণে সামরিক শক্তি রয়েছে যা এখনো ব্যবহার করা হয়নি।

এদিকে, নতুন করে সামরিক প্যাকেজ ঘোষণা করার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন সরকারের ব্যাপক প্রশংসা করেছেন। তিনি এক টুইটার পোস্টে বলেছেন, আমেরিকার এই উদ্যোগের ফলে ইউক্রেনের মানুষের জীবন বাঁচবে এবং অভিন্ন বিজয় অর্জিত হবে।

-পার্সটুডে