| |
               

মূল পাতা জাতীয় জুনে রাজনৈতিক সহিংসতায় ৫৪৯ জন নির্যাতনের শিকার


মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন-এমএসএফের প্রতিবেদন

জুনে রাজনৈতিক সহিংসতায় ৫৪৯ জন নির্যাতনের শিকার


রহমত নিউজ ডেস্ক     30 June, 2023     04:31 PM    


চলতি জুন মাসে দেশে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে দুইজন ও কারা হেফাজতে ১৬ জনের মৃত্যু হয়েছে। এ মাসে দেশের বিভিন্ন স্থান থেকে ২৯ অজ্ঞাতপরিচয় মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহের বেশির ভাগই ডোবা খাল, নদীতে ভাসমান, বস্তাবন্দি, মহাসড়কের পাশে, ব্রিজ ও রেললাইন ইত্যাদি স্থান থেকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ৩৫টি রাজনৈতিক সহিংসতায় ৫৪৯ জন নির্যাতনের শিকার হয়েছেন। ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিনজন নিহত হয়েছে। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শুক্রবার (৩০ জুন) চলতি মাসের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদনে প্রকাশ করে এমএসএফ। দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এমএসএফ বলছে, জুনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, রাজনৈতিক সহিংসতা ও সংখ্যালঘু নির্যাতন অব্যাহত রয়েছে। ঘটেছে গণপিটুনির ঘটনাও। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার প্রবলভাবে সমালোচিত। এ আইনে মামলার নামে হয়রানি কমেনি। ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের সাত মামলায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। আলোচ্য সময়ে পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিক নিহত ও ১১ জন নিপীড়নের শিকার হয়েছেন। এ আইনে যথেচ্ছ অপব্যবহারের মাধ্যমে মানুষকে মতপ্রকাশে বাধা দেওয়া হচ্ছে ও মুখ বন্ধ করার ভয়ংকর অপতৎপরতা চালানো হচ্ছে। এ আইনের বাতিল চেয়েছে এমএসএফ।

জুনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগের একটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ মাসে ৩১১টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। যার মধ্যে ধর্ষণের ঘটনা ৫৯ টি, সংঘবদ্ধ ধর্ষণ ১৯টি, ধর্ষণের পরে হত্যার দু’টি ঘটনা ঘটেছে। সাতটি গণপিটুনির ঘটনায় দুইজন নিহত ও আটজন আহত হয়েছেন।