| |
               

মূল পাতা ইসলাম সৌদি আরবে ৯ দিনে আট বাংলাদেশি হজ্বযাত্রীর ইন্তিকাল


সৌদি আরবে ৯ দিনে আট বাংলাদেশি হজ্বযাত্রীর ইন্তিকাল


রহমত নিউজ     10 June, 2023     10:44 AM    


হজ্ব করতে সৌদি আরবে গিয়ে ৯ দিনে আটজন বাংলাদেশি হজ্বযাত্রী ইন্তিকাল করেছেন। গত ৩১ মে থেকে ৮ জুনের মধ্যে তাঁরা ইন্তিকাল করেন। তাঁদের মধ্যে ছয়জন পুরুষ ও দুইজন নারী।

প্রয়াত এই হজ্বযাত্রীদের মধ্যে ছয়জন হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেন এবং একজন শ্বাসকষ্টে ভুগছিলেন। আরেকজনের স্বাভাবিক ইন্তিকাল হয়েছে।

তাঁরা হলেন- গাইবান্ধার গোবিন্দগঞ্জের আব্দুল ওয়াহেদ (৪৬), রাজধানীর ডেমরার শাহানারা বেগম (৬৩), পাবনার চকছাতিয়ানী মাঠপাড়ার ডা. শফিকুল ইসলাম (৬৩), শেরপুরের ঝিনাইঘাতির আলী হোসাইন (৬৭), রাজধানীর খিলগাঁওয়ের আইয়ুব খান (৪৮), পঞ্চগড়ের ছোটদাপের শহীদুল আলম (৬৭), বগুড়ার আদমদিঘীর রোকেয়া বেগম (৬২) ও নওগাঁর আত্রাইয়ের আদম উদ্দিন মণ্ডল (৬২)।

প্রয়াত হজ্বযাত্রীদের মধ্যে আব্দুল ওয়াহেদ, শাহানারা বেগম, ডা. শফিকুল ইসলাম, আলী হোসাইন, আইয়ুব খান ও আদম উদ্দিন মণ্ডল হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেন। শ্বাসকষ্টে ভুগছিলেন শহীদুল আলম। রোকেয়া বেগমের ইন্তিকাল ছিল স্বাভাবিক।

তাঁদের কেউ মক্কায় হজ্ব এজেন্সির ভাড়া করা হোটেলে, কেউ ভাড়া করা হোটেল থেকে সৌদি আরবে বাংলাদেশ মিশনের ক্লিনিকে আসার পথে, কেউ কিং ফয়সাল হাসপাতালে, কেউ কিং আবেদন আজিজ হাসপাতাল, কেউ বাংলাদেশ মিশনের ক্লিনিকে এবং কেউ কিং ফয়সাল হাসপাতালে নেওয়ার পথে ইন্তিকাল করেন।

সৌদি আরবে বাংলাদেশ হজ্ব অফিসে কর্মরত চারজন পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, প্রয়াত হজ্বযাত্রীদের সৌদি আরবের মক্কায় শরাইয়া কবরস্থানে দাফন করা হয়েছে। 

উল্লেখ্য, হজ্বযাত্রীরা মহান আল্লার মেহমান। এ জন্য সৌদি আরব সরকার তাদের নিজস্ব ব্যবস্থাপনায় প্রয়াত হজ্বযাত্রীদের কাফন ও শরাইয়া কবরস্থানে দাফনের ব্যবস্থা করে থাকে।

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্বে যাওয়ার কথা ছিল। কিন্তু এবার হজ্বের খরচ বেশি হওয়ায় প্রায় সাড়ে ৩ হাজার কোটা খালি রেখেই হজ্বের সার্বিক প্রস্তুতি শেষ করেছে সরকার।

এরপর গত ২১ মে থেকে হজ্বযাত্রীদের প্রথম ফ্লাইট শুরু হয়। শেষ হবে ২২ জুন। হজ্বপালন শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট। চাঁদ দেখাসাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে।