| |
               

মূল পাতা রাজনীতি কথিত ‘অখণ্ড ভারতের’ মানচিত্রে বাংলাদেশকে অন্তর্ভুক্তির তীব্র প্রতিবাদ


কথিত ‘অখণ্ড ভারতের’ মানচিত্রে বাংলাদেশকে অন্তর্ভুক্তির তীব্র প্রতিবাদ


রহমত নিউজ ডেস্ক     05 June, 2023     11:03 AM    


ভারতের নতুন সংসদ ভবনে ম্যুরালের মাধ্যমে কথিত ‘অখণ্ড ভারতের’ এক মানচিত্র উন্মোচিত করা হয়েছে। গত ২৮ মে দিল্লীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মানচিত্রের মোড়ক উন্মোচন করেন। সেখানে কথিত ‘অখণ্ড ভারতের’ মধ্যে বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার সবগুলো দেশকে অঙ্কিত করা হয়েছে।  এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত আমির মাওলানা আবদুল বাসিত আজাদ ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদের।

রবিবার (৪ জুন) বিকালে খেলাফত মজলিসের প্রচার ও তথ্য সম্পাদক  প্রকৌশলী আবদুল হাফিজ খসরু স্বাক্ষরিত এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় এ দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, ভারত সরকার কর্তৃক স্থাপন করা এই মানচিত্রের ম্যুরাল বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য অবমাননাকর। ১৯৪৭ সালে বৃটিশ-ভারত ও পরবর্তিতে পাকিস্তান থেকে স্বাধীনতার মাধ্যমে আমরা যে ভূখণ্ড পেয়েছি বাংলাদেশ সে ভূখ-ের উপরই প্রতিষ্ঠিত। এর দর্শন, এর ধারণা অনেক গভীর। ভারতসহ সারা বিশ্ব জন্মলগ্ন থেকেই বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব স্বীকার করে আসছে। অথচ ভারতের বর্তমান সরকার হীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে ঐতিহাসিকভাবে অসত্য ও বিতর্কিত এই মানচিত্রের মাধ্যমে বাংলাদেশের মর্যাদা বিনষ্ট করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে এই ম্যুরাল অপসারণের দাবি জানাচ্ছি। মূলত হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার চক্রান্তকে সামনে রেখে ভারত এই মানচিত্রের বিতর্ক উস্কে দিতে চাইছে। যা এই অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট সহ আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তা হুমকীর সম্মুখীন করবে। অবিলম্বে এই ঘটনার আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আমরা জোর দাবি জানাচ্ছি।