| |
               

মূল পাতা জাতীয় ‘আগামী বছর ২ হাজার কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায় হবে’


‘আগামী বছর ২ হাজার কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায় হবে’


রহমত নিউজ ডেস্ক     24 May, 2023     10:20 PM    


ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, আগামী বছর থেকে ভূমি উন্নয়ন কর বাবদ প্রায় দুই হাজার কোটি টাকা রাজস্ব হিসেবে সরকারি কোষাগারে জমা দেওয়া সম্ভব হবে। এই অর্থের পরিমাণ ডিজিটাল ভূমি উন্নয়ন কর সিস্টেম স্থাপনের পূর্বে ভূমি কর বাবদ আদায়কৃত অর্থের প্রায় তিন গুণ বা ২০০ শতাংশেরও বেশি। গত ১৪ এপ্রিল ২০২৩ থেকে শতভাগ ক্যাশলেস সিস্টেম স্থাপনের মাধ্যমে সারা দেশে এখন প্রায় শতভাগ ভূমি উন্নয়ন কর আদায় হচ্ছে অনলাইনে এবং এই এক মাসেই আদায় হয়েছে ৩২৬ কোটি টাকা।

আজ (২৪ মে) বুধবারবেসরকারি নীতি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির উদ্যোগে রাজধানীর গুলশানে অবস্থিত এক হোটেলে আয়োজিত ‘বাংলাদেশে সম্পত্তি কর ব্যবস্থার পরিধি ও অবস্থা’ বিষয়ক এক নীতি সংলাপে তিনি এসব কথা বলেন। ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সঞ্চালনায় সংলাপ অনুষ্ঠানে সিপিডি ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য 'বাংলাদেশে সম্পত্তি কর ব্যবস্থার পরিধি ও অবস্থা’ শীর্ষক গবেষণা সমীক্ষা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের হেড অব কো-অপারেশন মোরিজিও সিয়ান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদ, পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর এবং স্নেহাশিস মাহমুদ অ্যান্ড কোম্পানির পার্টনার স্নেহাশিস বড়ুয়া উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, আসলে দেশ এগোচ্ছে। গত ১৪ বছরে আমাদের অর্থনৈতিক উন্নয়নে একটা বিপ্লব হয়েছে। উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের মাইন্ডসেট (মানসিকতা) পরিবর্তন করতে হবে। আমাদের অর্থনীতির আকার বড় হচ্ছে, আমাদের অনেক উন্নয়ন হয়েছে। সামনে আরও হবে। স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণ ঘটছে। এসব মাথায় রেখেই সামনের দিকে এগোতে হবে।রাতারাতি কোন কিছু পরিবর্তন করা যাবে না। ধীরে ধীরে পরিবর্তন করতে হবে। আমি অনেক কিছু চিন্তা করি। মানুষের পারসেপশনটা দেখি, সরকারের হিসাবটা নিই, তারপর কাজ করি।  ভূমি মন্ত্রণালয়ে আমি একটি ভিত্তি তৈরি করে দিয়েছি। এতে আর পেছনে যেতে হবে না। আমি যে রিফর্ম কাজগুলো করছি, তা দেশের স্বার্থে, জাতির স্বার্থে করছি। এটা আমার ব্যক্তিগত স্বার্থে করছি না। আমি সবসময় মানসিকভাবে প্রস্তুত, আমার যখন সময় হবে আমি চলে যাব কিন্তু কাজ যেন থাকে। ২০১৯–২০ সাল পর্যন্ত পুরোপুরি সনাতনী বা ম্যানুয়াল পদ্ধতিতে ভূমিকর আদায় করা হতো। ওই বছর ৬২১ কোটি টাকা ভূমিকর আদায় হয়েছিল। ২০২০–২১ সালে ম্যানুয়ালের পাশাপাশি অনলাইনেও কর আদায় হয়। সেবার মিশ্র উপায়ে ৭৯১ কোটি টাকা ভূমিকর আদায় হয়। আর এ বছরের ১৪ এপ্রিল থেকে শতভাগ অনলাইনে ভূমিকর আদায় শুরু হয়েছে। এরপর মাত্র এক মাসে ভূমিকর আদায় হয়েছে ৩২৬ কোটি টাকা। এভাবে আদায় হলে এক অর্থবছরে দুই হাজার কোটি টাকা পর্যন্ত ভূমিকর আদায় করা সম্ভব।

উল্লেখ্য, শতভাগ ম্যানুয়াল কর ব্যবস্থায় ২০১৯-২০ সালে ভূমি উন্নয়ন কর আদায় হয় প্রায় ৬২১ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে অনলাইনে ভূমি উন্নয়ন কর ব্যবস্থা উদ্বোধন করার পর সারা দেশে অনলাইন এলডি ট্যাক্স সিস্টেম রোল-আউটের সময়ে অর্থাৎ ২০২১-২২ সালে আদায় হয়েছে প্রায় ৮৬৭ কোটি টাকা। অর্থাৎ মোট করের প্রায় ৩০ শতাংশ ভূমি উন্নয়ন কর অনলাইনে আদায়েই কর বেড়েছে প্রায় ২৫০ কোটি টাকা