| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মসজিদের সহায়তায় দরিদ্রদের জন্য বিয়ের আয়োজন


মসজিদের সহায়তায় দরিদ্রদের জন্য বিয়ের আয়োজন


মুসলিম বিশ্ব ডেস্ক     07 May, 2023     02:33 PM    


অনন্য নজির স্থাপন করেছে পাকিস্তানের ইসলামাবাদে রাহমাতাল লিল আলামীন মসজিদ। যারা অর্থের অভাবে বিয়েতে অতিথি আপ্যায়নের জন্যে কমিউনিটি হল ভাড়া করতে পারেন না, তাদের জন্যে মসজিদের ব্যাবস্থাপনায় বিয়ের হল তৈরি করা হয়েছে। যাতে দরিদ্র পরিবারগুলো তাদের ছেলে-মেয়েদের শরয়ী পদ্ধ্যতিতে সম্মান ও মর্যাদার সাথে বিয়ে দিতে পারেন। এ কমিউনিটি হল বিনামূল্যে ব্যাবহার করতে পারবেন তাঁরা। 

এখানে বর ও কনের জন্য একটি মঞ্চ, অতিথিদের খাবার পরিবেশন করার জন্য থালা-বাসন, টেবিল, চেয়ার এবং প্রশিক্ষিত ওয়েটারের সঙ্গে সম্পূর্ণ বিনামূল্যে বিয়ের ভেন্যুর সার্ভিস প্রদান করা হয়। এই দাতব্য উদ্যোগের উদ্দেশ্য ওইসব পরিবারের বিশেষ দিনটিকে আরও আনন্দদায়ক করা।

অনুষ্ঠানের জন্যে তিন ঘণ্টার সময়সীমা নির্ধারিত থাকে। এছাড়াও বর ও কনের জন্য থাকে সাজানো মঞ্চ। বাবা-মায়েরা তাদের মেয়ের নিকাহ সম্পাদন করতে তাদের পছন্দের খতিব নির্বাচনেরও সুযোগ পান। এই হল বুকিং করতে অভিভাবকদের মসজিদ পরিচালনা কমিটির সাথে আগে থেকেই যোগাযোগ করতে হয়। 

মসজিদ কমিটির সদস্য তাজ কামার জানান, ওই বিয়ের অনুষ্ঠানগুলোতে পরিবার থেকে তিনজন পুরুষ এবং তিনজন নারী সদস্যকে নির্বাচিত করতে হয় যারা বিয়ের  যাবতীয় আচার সম্পন্ন করতে ভুমিকা রাখেন।

সূত্র: র্স্টাটআপ পাকিস্তান