| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত দুর্নীতি বন্ধ করতে ৩ বিষয় অবশ্যই মানতে হবে : হাইকোর্ট


দুর্নীতি বন্ধ করতে ৩ বিষয় অবশ্যই মানতে হবে : হাইকোর্ট


রহমত নিউজ     03 May, 2023     10:20 AM    


দেশে দুর্নীতি বন্ধ করতে হলে হার্ডলাইনে যেতে হবে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২ মে) দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানির সময় দুদকের আইনজীবীকে উদ্দেশ্য করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। আদালতে উপস্থিত ছিলেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

পরে দুর্নীতি সংক্রান্ত একটি মামলার শুনানিকালে তাকে উদ্দেশ্য করে হাইকোর্ট বলেন, যদি দুর্নীতি বন্ধ করতে চান, তাহলে তিনটি বিষয় অবশ্যই মানতে হবে। এক. দুর্নীতির বিরুদ্ধে কঠোর একটি পদ্ধতি প্রতিষ্ঠা করতে হবে। দুই. আইন-বিধি মান্য করতে হবে, আইন-বিধির প্রয়োগ করতে হবে; এবং তিন. জনগণের প্রতি দায়বদ্ধ হতে হবে।

আদালত বলেন, এক নোবেল বিজয়ী বলেছেন, এশিয়ার দেশগুলোতে দুর্নীতির বিষয়ে নমনীয়তা আছে। কিন্তু দুর্নীতি বন্ধ করতে হলে হার্ডলাইনে যেতে হবে। কঠোর হতে হবে। কেবল আইন-বিধি বা রায়-আদেশ দিয়ে দুর্নীতি বন্ধ করা যাবে না। আগে নিজেদের আইন-বিধি মানতে হবে। যারা সার্ভিসে (চাকরি) ঢুকছে তারা কী নিয়ে (সম্পদ) ঢুকছেন আর কী নিয়ে বের হচ্ছেন তার স্বচ্ছতা থাকতে হবে। সবার জবাবদিহি থাকতে হবে। সবাই মিলে ধরতে না পারলে দুর্নীতি বন্ধ হবে না। সরকার, সংবাদমাধ্যম, বিচার বিভাগসহ সব অংশীজনদের নিয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে। একা বিচার বিভাগ বা সরকারের পক্ষে দুর্নীতি বন্ধ করা যাবে না। দেশকে ভালবাসলে আইনের শাসন মানতে হবে। দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স নীতিতে থাকতে হবে, যেটি প্রধানমন্ত্রীও বলেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্নীতি-অর্থপাচার বিরোধী অবস্থান, ভাষণ-বক্তৃতা তুলে ধরে হাইকোর্ট বলেন, দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা করতে হলে সোনার মানুষ চাই। তার জন্য সবার ভূমিকা রাখতে হবে।সাংবাদিকরা সমাজের চোখ, তাদের ভূমিকা রাখতে হবে। তবে বিচ্ছিন্ন হয়ে দুর্নীতি প্রতিরোধ করা যাবে না। কানাডার বেগম পাড়ায় কাদের বাড়ি, কারা টাকার পাচার করেছে, সুইস ব্যাংকে কারা টাকা রেখেছে, এসব নিয়ে আদেশ দিয়েছি। কিন্তু কোনও আদেশের বাস্তবায়ন নেই। জবাবে দুদক আইনজীবী মো. খুরশীদ আলম খান পর্যায়ক্রমে আদেশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।