| |
               

মূল পাতা স্বাস্থ্য সেপ্টেম্বরে জরায়ু ক্যানসারের ভ্যাকসিন দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী


সেপ্টেম্বরে জরায়ু ক্যানসারের ভ্যাকসিন দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     13 February, 2023     07:45 PM    


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রাথমিকভাবে ১০ থেকে ১৫ বছরের শিশুদের শরীরে দেয়া হবে জরায়ু ক্যানসারের ভ্যাকসিন। বর্তমানে ক্যানসার আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশিরভাগের মৃত্যু হয় জরায়ু ক্যানসারের কারণে। এ ভ্যাকসিন কার্যক্রমের ফলে দেশে জরায়ু ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুর হার অনেকটা কমে যাবে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে মেয়েদের জরায়ু ক্যানসারের ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু করা হবে।

আজ (১৩ ফেব্রুয়ারি) সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য অনুবিভাগ) সৈয়দ মজিবুল হক, অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর প্রমুখ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ইউনিভার্সেল হেলথ কাভারেজ প্রজেক্টের মাধ্যমে প্রাথমিকভাবে দেশের দরিদ্র ১৫ লাখ পরিবারের ৬০ লাখ মানুষকে বিনামূল্যে সরকারি ওষুধ দেয়া হবে।  দেশে বর্তমানে ক্যানসার, কিডনি, লিভার সিরোসিসের মতো কঠিন ও অত্যন্ত ব্যয়বহুল রোগ বৃদ্ধি পাচ্ছে। ভেজাল খাদ্য, অনিয়ন্ত্রিত লাইফ স্টাইল, বায়ু দূষণসহ নানা কারণে এই অসংক্রামক রোগগুলোতে দেশের শতকরা ৬৭ ভাগ মানুষ মারা যাচ্ছেন। এই রোগগুলোর চিকিৎসা ব্যয় অনেক বেশি। এজন্য সরকার অসহায়, দরিদ্র মানুষের চিকিৎসা ব্যয়ের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছে। প্রাথমিকভাবে দেশের ৬টি জেলায় এই ইউনিভার্সেল হেলথ কভারেজের আওতায় আনা হয়েছে। জেলাগুলো হচ্ছে-কুড়িগ্রাম, মানিকগঞ্জ, বরিশাল, বরগুনা, লক্ষ্মীপুর, লালমনিরহাট এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।