| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ‘বাংলাদেশ-ভারতের সুদৃঢ় ভ্রাতৃত্ব-সৌহার্দপূর্ণ বন্ধুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে’


‘বাংলাদেশ-ভারতের সুদৃঢ় ভ্রাতৃত্ব-সৌহার্দপূর্ণ বন্ধুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে’


রহমত নিউজ ডেস্ক     18 January, 2023     03:21 PM    


চট্টগ্রামে সফররত ভারতীয় কোস্ট গার্ডের দু'টি জাহাজকে স্বাগত জানিয়ে  বাংলাদেশে নিযুক্ত প্রধান ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেছেন, জাহাজের সফর আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দৃশ্যমান প্রতীক। বাংলাদেশ ও ভারতের মধ্যে যে সুদৃঢ় ভ্রাতৃত্ব-সৌহার্দপূর্ণ বন্ধুত্ব রয়েছে তা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক যে গভীর সম্পর্ক রয়েছে তার পাশাপাশি উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতাও রয়েছে। ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সহযোগিতার ক্রমবর্ধমান গতির প্রতিফলন হিসেবে ভারত থেকে ঘন ঘন জাহাজ পরিদর্শন এ সম্পর্ক আরো দৃঢ় করবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারী) রাতে ‘আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীর’ জাহাজের সদস্যদের এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। হাই কমিশনার প্রণয় ভার্মা এবং মিসেস মনু ভার্মা সফররত ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস শৌর্য এবং আইসিজিএস রাজবীর’র সদস্যদের জন্য একটি নৈশভোজের আয়োজন করেছিলেন। কোস্টগার্ড সদস্য ও চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গ সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

সমুদ্রের নিরাপত্তায় ভারত ও বাংলাদেশের কোস্ট গার্ডদের ভূমিকার কথা স্বীকার করে ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীরের’ সফর আমাদের ভাগ করা সামুদ্রিক স্থানের শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির প্রতি আমাদের অভিন্ন অঙ্গীকার প্রদর্শন করে। এগুলো ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর মৈত্রী ও সহযোগিতার দৃশ্যমান বহিঃপ্রকাশ। এই সফর আমাদের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ। সমুদ্রের নিরাপত্তায় ভারতীয় ও বাংলাদেশী কোস্ট গার্ডের ভূমিকা অনস্বীকার্য।’

ভারতীয় হাইকমিশন সুত্রে জানানো হয়, তিনি ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সহযোগিতার ক্রমবর্ধমান গতির প্রতিফলন হিসাবে ভারত থেকে ঘন ঘন জাহাজ পরিদর্শনের বিষয়টি তুলে ধরেন। তিনি সমুদ্রের নিরাপত্তা ও নিরাপত্তায় ভারতীয় ও বাংলাদেশী কোস্টগার্ডের ভূমিকার কথাও স্বীকার করেন। আইসিজিএস রাজবীর এবং আইসিজিএস শৌর্যের সফর আমাদের দু’ দেশের ভাগ করা সামুদ্রিক স্থানের শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির প্রতি আমাদের অভিন্ন অঙ্গীকার প্রদর্শন করে। এগুলো ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর মৈত্রী ও সহযোগিতার দৃশ্যমান বহি.প্রকাশ বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, শুক্রবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের মধ্যে চলমান ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসাবে ভারতীয় কোস্ট গার্ডের দু'টি জাহাজ ছয় দিনের সফরে চট্টগ্রামে পৌঁছায়। আইসিজিএস শৌর্য এবং আইসিজিএস রাজবীর চট্টগ্রাম বন্দরে পৌঁছালে বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ দু'টিকে উষ্ণ অভ্যর্থনা জানায়


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: