| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া দেবে যাচ্ছে ভারতের উত্তরাখণ্ড; বাড়িঘরে ফাটল, সরিয়ে নেওয়া হচ্ছে স্থানীয়দের 


দেবে যাচ্ছে ভারতের উত্তরাখণ্ড; বাড়িঘরে ফাটল, সরিয়ে নেওয়া হচ্ছে স্থানীয়দের 


আন্তর্জাতিক ডেস্ক     08 January, 2023     10:23 AM    


ভারতের উত্তরাখণ্ড রাজ্যের বিভিন্ন এলাকার দেবে যাচ্ছে। এতে বসতি এলাকাসহ বিভিন্ন ভবন, মহাসড়ক, অবকাঠামোতে ফাটল তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ শহরটির প্রায় ৬০০ বাসিন্দাকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নিয়েছে বলে শনিবার (০৭ জানুয়ারি) এক কর্মকর্তা জানিয়েছেন। বর এনডিটিভির

জোশীমঠে ও এর আশেপাশে জলবিদ্যুৎ প্রকল্পসহ বড় ধরনের নির্মাণকাজ চলার কারণে শহরটি দেবে যেতে পারে, কয়েক বছর ধরেই বিশেষজ্ঞরা এমন সতর্কতা জানিয়ে আসছিল। 

উত্তরাখণ্ড রাজ্যের চামোলি জেলার ২০২১ সালে চামোলি জেলায় হড়কা বানে দুই শতাধিক মানুষের মৃত্যু হয় এবং দুটি জলবিদ্যুৎ প্রকল্প ভেসে যায়। ওই সময়ই জলবায়ু পরিবর্তন ও বিশ্বের সর্বোচ্চ পর্বতের ওপর এর প্রভাব নিয়ে কাজ করা কিছু বিজ্ঞানী পরিস্থিতি নিয়ে হুঁশিয়ার করেছিলেন।

হিমালয় পর্বত অভিযান ও পর্বতারোহণের জন্য প্রতি বছর প্রচুর মানুষ প্রায় ১৭ হাজার বাসিন্দার এই শহরটিতে ভিড় জমান। এছাড়া বদ্রীনাথ ও হেমকুণ্ড সাহিবগামী হিন্দু ও শিখ তীর্থযাত্রীদের গমনপথের অন্যতম প্রধান বিরতিস্থলও এই জোশিমঠ।

জোশীমঠ বাঁচাও সংগ্রাম সমিতির আহ্ববায়ক অতুল সতী ভূমি অবনমন বন্ধ করার ক্ষেত্রে সরকারের নিষ্ক্রিয়তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছেন। তিনি জানান, স্থানীয় বাসিন্দারা অনেকদিন ধরেই এ বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে আসছিল। কিন্তু এ বিষয়ে কর্তৃপক্ষ কান দেয়নি। পরিস্থিতি এখন মারাত্মক আকার ধারণ করায় প্রশাসনের ঘুম ভেঙ্গেছে। 

উত্তরাখণ্ড রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমণ কেন্দ্রের নির্বাহী পরিচালক পিযূষ রাউতেলা বলেছেন, ভূর্গর্ভস্থ একটি প্রাকৃতিক জলাধার ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে সম্ভবত ভূমির এ অবনমন ঘটছে।