| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য বাংলাদেশ জাসদের সঙ্গে গণতন্ত্র মঞ্চের মতবিনিময়


বাংলাদেশ জাসদের সঙ্গে গণতন্ত্র মঞ্চের মতবিনিময়


রহমত নিউজ     29 October, 2022     10:42 PM    


বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় প্রশ্নে বাংলাদেশ জাসদের সঙ্গে গণতন্ত্র মঞ্চের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) সকালে রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ জাসদ কার্যালয়ে দেড় ঘণ্টাব্যাপী এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাসদের পক্ষে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন, করিম সিকদার, মনজুর আহমেদসহ দলটির কেন্দ্রীয় নেতারা।

সভায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নূরুল হক নূর, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দীন মাহমুদ স্বপনসহ গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে গণতন্ত্র মঞ্চের পক্ষে জোনায়েদ সাকি সাংবাদিকদের বলেন, বাংলাদেশের বর্তমান যে পরিস্থিতি, জনজীবনের যে সংকট বিরাজমান সে বিষয়ে করণীয় ঠিক করতে আমরা আজ বাংলাদেশ জাসদের সঙ্গে মতবিনিময় করেছি। বর্তমান সরকার ভোটাধিকার কেড়ে নিয়ে জনজীবনে এক ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে, লক্ষ কোটি টাকা লুটপাট-পাচার করেছে, রিজার্ভ ফাঁকা করে দিচ্ছে।  বাংলাদেশে বর্তমান যে বাস্তবতা তা থেকে আমরা উত্তরণ ঘটাতে চাই, বাংলাদেশে একটা গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠায় আমরা কাজ করে যাচ্ছি। আজকে বাংলাদেশ জাসদের সাথে মতবিনিময়ে আমরা সেই গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে কথা বলেছি। তারাও আমাদের সাথে একমত হয়েছেন, ২০১৮ সালের মতো আর কোনো নির্বাচন যাতে না হয় সে বিষয়ে তারা সক্রিয় ভূমিকা রাখবেন। আমাদের মতো তারাও মনে করেন, দলীয় সরকারের অধীনে বাংলাদেশে কোনো সুষ্ঠ নির্বাচন সম্ভব নয়; সুষ্ঠ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার ও শাসনব্যবস্থার সংস্কার দরকার। ক্রমাগত লুণ্ঠন, অর্থ পাচারের মাধ্যমে বর্তমান সরকার জনগণের জীবনকে যে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে, তার বিরুদ্ধে এবং এরকম বিভিন্ন ইস্যুতে জনগণের মধ্যে ঐক্য ও আন্দোলন গড়ে তুলতে গণতন্ত্র মঞ্চ ও বাংলাদেশ জাসদ সক্রিয় ভূমিকা পালন করবে।

বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, বাংলাদেশ জাসদ দলীয় সরকারের অধীনে ২০১৮ সালের মতো কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। বরং দলীয় সরকারের অধীনে নির্বাচন প্রতিহত করতে সক্রিয়ভাবে মাঠে থাকবে। বর্তমান সরকারের সীমাহীন লুটপাট-অর্থপাচারের ফলে জনগণের যে নাভিশ্বাস উঠেছে তার বিরুদ্ধে জনগণের মধ্যে ঐক্য ও আন্দোলন গড়ে তুলতে আমরা সক্রিয় ভূমিকা পালন করবো।