| |
               

মূল পাতা আন্তর্জাতিক আন্দামান দীপপুঞ্জে ২৪ ঘণ্টায় ২২ বার ভূমিকম্প


প্রতীকী ছবি

আন্দামান দীপপুঞ্জে ২৪ ঘণ্টায় ২২ বার ভূমিকম্প


আন্তর্জাতিক ডেস্ক     05 July, 2022     08:36 PM    


ভারতের আন্দামান ও নিকোবর দীপপুঞ্জে সোমবার (৪ জুলাই) ভোর থেকে বিগত ২৪ ঘণ্টায় মোট ২২বার ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ৪২ মিনিটে প্রথম ভূমিকম্পটি অনুভূত হয়। এরপর থেকে বিভিন্ন মাত্রার মোট ২১টি আফটারশক অনুভূত হয় এই অঞ্চলে। রিখটার স্কেলে ৩ দশমিক ৮ থেকে ৫ মাত্রায় এসব ভূকম্পন হয়। খবর ইন্ডিয়া টাইমসের।

বিষয়টি নিশ্চিত করেছে দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)। সেখানে জানানো হয়, ২৪ ঘণ্টার মধ্যে হওয়া ২২টি ভূমিকম্পগুলো ছিল রিখটার স্কেলে ৩.৮ থেকে ৫.০০ মাত্রার মধ্যে। সর্বশেষ অর্থাৎ ২২তম ভূমিকম্পটি হয় মঙ্গলবার সকাল ৮টা ৩ মিনিটে । যেটির মাত্রা ছিল ৪ দশমিক ৩ মাত্রা। এদিন সকাল ৬টায় পোর্ট ব্লেয়ার থেকে ২১৫ কিলোমিটার দূরে সবচেয়ে বড় ৫ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। তবে এসব কম্পনে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

গত কয়েক দিন কর্ণাটক রাজ্যে একাধিক ছোট ছোট ঘটনা ও ভূকম্পনের ঘটনার পর আন্দামানে এসব ভূমিকম্প হলো। শনিবার দুপুরে কর্ণাটকের বিজয়নগরের কাছে ২ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এ ভূমিকম্পের ৪ মিনিট আগে দক্ষিণ কন্নড় জেলার সুলিয়া তালুকে হওয়া আরেকটি ভূমিকম্পের মাত্রা ছিল ২ দশমিক ২। ২৫ জুন থেকে তালুকে চতুর্থবারের মতো ভূকম্পন অনুভব হয়েছে।

কর্ণাটকের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কমিশনার মনোজ রজন বলেন, “এ ধরনের ভূমিকম্প স্থানীয় বাসিন্দাদের কোনো ক্ষতি করে না। সামান্য ভূকম্পন হয়তো অনুভূত হয়। এসব ভূমিকম্পের বড় ধরনের ভূমিকম্প হয়ে ওঠার ঝুঁকি কম। ক্ষয়ক্ষতির আশঙ্কাও কম।”

খুব অল্প সময়ের মধ্যে অধিক সংখ্যক ভূমিকম্পের ঘটনা এবারই প্রথম নয়। ২০১৯ সালের ১ এপ্রিলে একাধিক বার কেঁপে উঠেছিল আন্দামান। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৭ থেকে ৫.২। সেই সময় ২ ঘণ্টার ব্যাবধানে নয়বার কেঁপে উঠেছিল আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ।