| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন পরীক্ষাই ছাত্রের একমাত্র মাকসাদ হতে পারে না : বেফাক মহাসচিব


বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাসচিব মাওলানা মাহফুজুল হক

পরীক্ষাই ছাত্রের একমাত্র মাকসাদ হতে পারে না : বেফাক মহাসচিব


রহমত ডেস্ক     18 March, 2022     10:53 PM    


বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, শুধু পরীক্ষাই কখনো কোন ছাত্রের একমাত্র মাকসাদ হতে পারে না। বরং দ্বীনি এলেম শেখার মূল মাকসাদ নিজের দুনিয়া ও আখেরাতের কামিয়াবী হাসিল করা।

আজ (১৮ মার্চ) শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ঢাকার চৌধুরীপাড়ায় অবস্থিত শেখ জনূরুদ্দিন রাহমাতুল্লাহি আলাইহি দারুল কুরআন মাদরাসার মিলনায়তনে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। তিনি সন্ধ্যায় মাদরাসা ভবনে আসেন। মাদরাসার মুতাওয়াল্লী আলহাজ্ব ইমাদুদ্দীন নোমানের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন।এসময় উপস্থিত ছিলেন, মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী, নায়েবে মুহতামিম মাওলানা খোরশেদ আলম কাসেমী, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা হাবিবুল্লাহ ও মাওলানা মুসলীম উদ্দীন প্রমুখ।

বেফাকের সঙ্গে অত্র মাদরাসার সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরে মাওলানা মাহফুজুল হক বলেন, শেখ জনূরুদ্দিন রাহমাতুল্লাহি আলাইহি দারুল কুরআন চৌধুরী পাড়া মাদরাসার গৌরবময় অতীত রয়েছে। এই মাদরাসার ইলমী বিষয়ে নানা উদ্যোগ রয়েছে। আল্লামা ইসহাক ফরিদী রাহমাতুল্লাহি আলাইহির মত মুহাদ্দিস আলেমের হাত ধরে এই মাদরাসার সুনাম-সুখ্যাতি দেশ-বিদেশে ছড়িয়ে পড়েছে। আল্লামা নূর হোসাইন কাসেমী রাহমাতুল্লাহি আলাইহিও এই মাদরাসার শায়খুল হাদীস ছিলেন। 

শিক্ষার্থীদের তিনি বলেন, তোমাদের সামনে তাকমিল-হাদিসের গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষা তোমাদের একমাত্র মাকসাদ নয়। তবে নিজেদের ব্যক্তিগত জীবনে এবং আগামী দিনে উচ্চতর পড়াশোনার জন্য এই পরীক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই তোমরাসহ সকল শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী হয়ে পরীক্ষার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাচ্ছি। তবে প্রস্তুতির পাশাপাশি আল্লাহ তাআলার কাছে দোয়া-রোনাজারির আহ্বান জানান তিনি।