| |
               

মূল পাতা রাজনীতি সরকার গুম-খুনকে অপমৃত্যু বানাচ্ছে : মান্না


সরকার গুম-খুনকে অপমৃত্যু বানাচ্ছে : মান্না


রহমত ডেস্ক     19 January, 2022     09:01 PM    


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশে গুম-খুন হচ্ছে। আর সেগুলো অপমৃত্যু বানিয়ে ধামাচাপা দেওয়া হচ্ছে। সরকারের মদতে আইনশৃঙ্খলা বাহিনী এসব করে যাচ্ছে। তাদের চাপে ভুক্তভোগী পরিবারের সদস্যরা জীবনের ভয়ে সেটা মেনে নিতে বাধ্য হচ্ছেন। সরকারের অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করা হচ্ছে। সরকার এই বাহিনীকে নষ্ট করেছে। ছাত্ররা পুলিশকে ফুল দিচ্ছে। কিন্তু পুলিশ বাহিনী যারা চালাচ্ছে তাদের মন পাথরের থেকেও শক্ত। ওদের মন গলানো যাবে না। ওরা নষ্ট হয়ে গেছে।

আজ (১৯ জানুয়ারি) বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক ঐক্য আয়োজিত ‘গুম হওয়া পরিবারের ওপর সরকারি নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ান’ শীর্ষক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিবাদ সভায় নাগরিক ঐক্যের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মান্না বলেন, নারায়ণগঞ্জের ভোটের উদাহরণ দিয়ে সারা দেশে এভাবে জাতীয় নির্বাচনের কথা বলছেন। কিন্তু সেখানেও সূক্ষ্ম কারচুপি হয়েছে। এভাবে আগামীতে জাতীয় নির্বাচন করতে দেওয়া হবে না। আমরা দেখিয়ে দিয়েছি, কীভাবে ইভিএমে চুরি হয়। ভোট যেটায় দেওয়া হোক ইভিএমে আগেই রেজাল্ট নির্ধারণ করা যায়। তাই সারা দেশে ইভিএমে ভোট করবেন, এই ধান্দা ছেড়ে দিন। এভাবে নির্বাচন করতে পারবেন না। কোনো নির্বাচন কমিশন বানাতে পারবেন না। এরা নির্বাচন কমিশন বানালে সেই নির্বাচন কমিশন মানি না। ওদের নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন হবে না। লোকদেখানো সার্চ কমিটির চিন্তা বাদ দিন। বর্তমান সরকারের ক্ষমতায় কোনো নির্বাচন হবেনা। এটা ঠেকাতে সব বিরোধী দল একমত।

তিনি আরো বলেন, রাষ্ট্রপতির কোনো ক্ষমতা নেই। দুটি কাজ করেছেন এই পর্যন্ত। একটি প্রধানমন্ত্রী নিয়োগ, দ্বিতীয়টি বিচারপতি নিয়োগ। সবই শেখ হাসিনার ইশারায়। তাকে প্রধানমন্ত্রী করাটাও আপনার ক্ষমতার বিষয় না। ফলে ইলেকশন নিয়ে আপনি মাতব্বরি করবেন না। আপনাকে অসম্মান করছি না, কিন্তু আপনার কাজ ভালো লাগে না। এখন সরকার চাপে পড়ে বেআইনিভাবে আবার ইলেকশন কমিশন আইন করছে। কেউ জানে না; তার খসড়া করে ফেলেছে। যে আন্তর্জাতিক চাপে রয়েছে তারা; তাদের দেখাতে চাচ্ছে যে, আমরা আইন করে ভোট সুষ্ঠু করেছি। কিন্তু আইনটা তো করছেন বেআইনিভাবে।