| |
               

মূল পাতা জাতীয় ৭০৮ ইউপিতে পঞ্চম ধাপের ভোটগ্রহণ শুরু


ফাইল ছবি

৭০৮ ইউপিতে পঞ্চম ধাপের ভোটগ্রহণ শুরু


রহমত ডেস্ক     05 January, 2022     08:57 AM    


পঞ্চম ধাপে ৭০৮ ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ শুরু হয়েছে । বিগত চার ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ব্যাপক সংঘাত-সহিংসতা ও প্রাণহানির ঘটনার পর আজ বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে পঞ্চম ধাপের এ ভোটগ্রহণ।

আজ বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। দেশের ৪৮টি জেলার ৯৫টি উপজেলার ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ হচ্ছে। এরমধ্যে ৪০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

ইসি সূত্রে জানা গেছে, আজকের (বুধবার) নির্বাচনে তিন পদে মোট ৩৬ হাজার ৪৫৭ প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করবেন। এই ধাপে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত মহিলা আসনে ৭ হাজার ৯৫০ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৯৩ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন ও সাধারণ সদস্য পদে ১১২ প্রার্থী জন।

ইসির জনসংযোগ পরিচালক (যুগ্মসচিব) এসএম আসাদুজ্জামান বলেন, এই ধাপে সাত হাজার ১৩৭টি ভোটকেন্দ্রের ৩৯ হাজার ৩৯১টি ভোটকেন্দ্রে এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন, নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও ২১ জন হিজড়া ভোটার রয়েছেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত সাত ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। এরমধ্যে চার ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।