| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব লজ্জাজনক পরাজয়ের মধ্যদিয়ে আফগানিস্তান ছাড়ছে আমেরিকা: ইরানের সেনাপ্রধান


লজ্জাজনক পরাজয়ের মধ্যদিয়ে আফগানিস্তান ছাড়ছে আমেরিকা: ইরানের সেনাপ্রধান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     29 August, 2021     02:27 AM    


লজ্জাজনক পরাজয়ের মধ্যদিয়ে  আমেরিকা আফগানিস্তান ছাড়ছে বলে মন্তব্য করেছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি। তিনি বলেন, আফগানিস্তানে আমেরিকার লজ্জাজনক পরাজয় হয়েছে, যার কারণে তারা এতদিন বর্বরতা চালিয়ে এখন সেখান থেকে সেনা প্রত্যাহার করছে। খবর পার্স টুডের।

রোববার (২৯ আগস্ট) ইরানের সেনাপ্রধান এ মন্তব্য করেন।

ইরানি সেনাপ্রধান বলেন, আফগানিস্তানে যে মর্মান্তিক ঘটনা ঘটছে তার পেছনে রয়েছে আমেরিকা। বহু হত্যাযজ্ঞের মধ্যদিয়ে আফগানিস্তান দখল করেছে আমেরিকা, সেখানে তারা লুটপাট এবং নানা অপরাধ চালিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা লজ্জাজনক পরাজয়ের মধ্য দিয়ে আফগানিস্তান ছাড়ছে।

জেনারেল বাকেরি বলেন, দুই হাজার বিলিয়ন ডলার খরচ করার পরেও আফগানিস্তানের সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে অকার্যকর এবং মেরুদণ্ডহীন একটি বাহিনী হিসেবে গড়ে তুলেছে আমেরিকা। তালেবানের অভিযানের ১১ দিনের মাথায় এই বাহিনী ধসে পড়েছে।

জেনারেল বাকেরি আমেরিকাকে ‘ক্রিমিনাল’ হিসেবে উল্লেখ করে বলেন, নাইন ইলেভেনের হামলাসহ নানা অজুহাত দেখিয়ে এই অঞ্চলে আমেরিকা সেনা মোতায়েন করেছিল। বাস্তবতা হচ্ছে গত ৪২ বছর ধরে আমেরিকা মধ্যপ্রাচ্য অচঞ্চল ত্যাগ করেনি এবং যত সময় গড়িয়েছে ততই এই অঞ্চলের বিরুদ্ধে তারা আরও বেশি ষড়যন্ত্র ও হুমকি সৃষ্টি করেছে।

/জেআর/