| |
               

মূল পাতা ইসলাম নবীযুগের পাঁচশ’ নিদর্শন নিয়ে মদিনায় প্রদর্শনী


নবীযুগের পাঁচশ’ নিদর্শন নিয়ে মদিনায় প্রদর্শনী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     14 February, 2021     03:49 PM    


মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর যুগের বিভিন্ন ধরনের পাঁচশ’ নিদর্শন নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়েছে পুণ্যভূমি সৌদি আরবের মদিনায়।
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জীবনী ও ইসলামী সভ্যতা নিয়ে আন্তর্জাতিক এ প্রদর্শনীর আয়োজন করেছে মুসলিম ওয়ার্ল্ড লিগ। গত ৪ ফেব্রুয়ারি থেকে প্রদর্শনীটি শুরু হয়। খবর সৌদি গেজেট-এর।

মদিনার মসজিদের নববিতে আয়োজিত প্রদর্শনীতে ২৫টি প্রধান পেভিলিয়ন আছে। এতে কোরআন, হাদিস ও ইসলামের ইতিহাসের আলোকে শান্তি, আধুনিকতা ও সহনশীলতা প্রসারে বিভিন্ন তথ্যাবলি তুলে ধরা হয়েছে।

এছাড়াও শিক্ষা ও শিক্ষকতামূলক ৩৫০টি পদ্ধতি, ইসলামের বড়ত্ব ও অমুসলিমদের অধিকার নিয়ে ১৫০টির প্রমাণ্যচিত্র প্রদর্শনীতে রাখা হয়। তাছাড়া মহানবী (সা.)-এর সময়ের পাঁচ শয়ের বেশি নিদর্শনাবলি ও ঐতিহ্যবাহী বিভিন্ন বিষয় প্রদর্শনীতে আছে।

মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান এটি উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব শেখ মুহাম্মাদ আল ইসা ও গ্র্যান্ড মসজিদের ইমাম ও দায়ি শেখ সালেহ বিন হুমাইদ।

উল্লেখ্য, ‘বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিক আয়োজনের প্রথম ধাপে এটি অনুষ্ঠিত হয়েছে। মহানবী (সা.)-এর ঐতিহাসিক নিদর্শনাবলি ও জীবনীমূলক প্রদর্শনী আয়োজন করে ইসলামের উদারতা ও ধর্মীয় সহনশীলতা তুলে ধরাই আয়োজকদের উদ্দেশ্য।
-জেড