| |
               

মূল পাতা ইসলাম অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজ শুরু


অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজ শুরু


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 January, 2021     10:29 AM    


উগ্র হিন্দুদের হাতে ধ্বংস হওয়া বাবরি মসজিদের বদলে ভারতের আদালতের রায় অনুযায়ী অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজ শুরু হয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবসে উত্তর প্রদেশের অযোধ্যায় এর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

জানা গেছে, বৃক্ষরোপণ ও ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয় এদিন সকাল সাড়ে ৮টায়। উত্তর প্রদেশের সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড দ্বারা গঠিত আইআইসিএফ ট্রাস্ট্রের তরফে প্রকল্পের পাঁচ একর জমিতে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর প্রধান ট্রাস্টি এবং আইআইএফএফের সদস্য ট্রাস্টিরা বৃক্ষরোপণ করেন। ইন্দো-ইসলামিক কালচারার ফাউন্ডেশন (আইআইসিএফ) যে নকশা প্রকাশ করেছিল, সেই অনুসারে মসজিদটি বাবরি মসজিদের মতোই হবে। তবে অন্যান্য মসজিদের তুলনায় এর কাঠামোর আকার অনেকটাই আলাদা হবে। এই প্রকল্পের প্রথম ছবিগুলো আইআইএফসি গত বছরের ১৯ ডিসেম্বর প্রকাশ করেছিল।

ট্রাস্টের সচিব ও মুখপাত্র হুসেন বলেন, ধানীপুর মসজিদ প্রকল্পে একটি হাসপাতাল, একটি সংগ্রহশালা, একটি গ্রন্থাগার, একটি কমিউনিটি কিচেন, ইন্দো-ইসলামিক গবেষণা কেন্দ্র, একটি প্রকাশনা ঘর ও একটি মসজিদ নির্মিত হবে। অযোধ্যার ধানীপুর গ্রামে ১৫ হাজার বর্গফুটের একটি মসজিদ নির্মিত হবে। এটি বাবরি মসজিদের আকারের সমান হলেও মসজিদের আকৃতি অন্য মসজিদের থেকে আলাদা হবে। এই প্রকল্পের ব্লুপ্রিন্টে মিনারযুক্ত একটি বৃত্তাকার মসজিদের কথা বলা হয়েছে। কিন্তু প্রকল্পের আর্কিটেক্ট এসএম আক্তার ইঙ্গিত দিয়েছেন, এটি সৌদি আরবের মক্কার কাবা শরিফের মতো বর্গাকার আকারের হতে পারে।

হুসেন আরও জানান, ব্রিটিশদের বিরুদ্ধে ১৮৫৭ সালের বিদ্রোহের সময় বিদ্রোহের বাতিঘর হিসেবে পরিচিত মৌলভী আহমাদুল্লাহ শাহের নামানুসারে এই মসজিদের নামকরণ হতে পারে। ট্রাস্ট গঠনের পর মসজিদটির নাম মোগল সম্রাট বাবর বা অন্য কোনো নাম দেওয়া উচিত কি না তা নিয়ে আলোচনা হয়েছে।

উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকারের চাপে মসজিদের নাম বাবরি মসজিদ দেওয়া যাবে না বলে ধারণা করা হচ্ছে। এর আগে, বাবরি মসজিদের স্থলে রাম মন্দির নির্মাণের রায় দেয় ভারতীয় আদালত। এবং বাবরি মসজিদ ভাঙার সঙ্গে জড়িতদের খালাস দেয়।

উল্লেখ্য, ১৯৯২ সালে উগ্র হিন্দুরা অযোধ্যায় কয়েকশ বছরের পুরানো বাবরি মসজিদ ভেঙে ফেলে। এতে সরাসরি বিজেপির শীর্ষ নেতৃত্বের হাত ছিল বলে অভিযোগ রয়েছে।
-জেড