| |
               

মূল পাতা জাতীয় পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে সংসদে আইন পাস


পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে সংসদে আইন পাস


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 January, 2021     02:19 PM    


মহামারী করোনাভাইরাসের বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশে আইন পাস হয়েছে জাতীয় সংসদ। এসএসসি ও জেএসসির পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসএসসি পরীক্ষার ফল দিতে পাস করা হয়েছে আইনটি।

রোববার (২৪ জানুয়ারি) ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ পাসের জন্য সংসদে উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

আইনটি পাসের সময় শিক্ষামন্ত্রী বলেন, 'বিলটি পাসের পর প্রজ্ঞাপন করতে দুই দিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফল প্রকাশ করব।'

এর আগে, গত ১৯ জানুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে আইন সংশোধনের জন্য জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রস্তুত বলেও জানান তিনি।

আইনগুলো হলো- ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ ’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ ও ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’।

জানা গেছে, পরে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিলটি এক দিনের মধ্যে এবং বাকি দুটি বিল দুই দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

প্রসঙ্গত, গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
-জেড