| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন টাইমসের সেরা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং প্রকাশ, তালিকায় আছে বাংলাদেশের যেসব বিশ্ববিদ্যালয়


টাইমসের সেরা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং প্রকাশ, তালিকায় আছে বাংলাদেশের যেসব বিশ্ববিদ্যালয়


রহমত নিউজ     10 October, 2024     10:58 AM    


বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে নতুন র‍্যাঙ্কিং (২০২৫) প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। এতে পাঁচ ধাপে বিশ্ববিদ্যালয়ের তালিকা করা হয়েছে। র‍্যাঙ্কিংয়ে ০১-৮০০, ৮০১-১০০০, ১০০১-১২০০, ১২০১-১৫০০ এবং ১৫০০+ হিসেবে বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান দেয়া হয়েছে।

তালিকায় সেরা ৮শর তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। তবে এই তালিকায় ভারতের ২২টি ও পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তবে র‍্যাঙ্কিংয়ে ৮০০ এর পরে বাংলাদেশের মোট ১৬টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে।

দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে। এগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

এ ছাড়া ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। আর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫০০ এর পরে।

মূলত শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে র‍্যাঙ্কিং প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ’টাইমস হায়ার এডুকেশন’। এবারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে বিশ্ববিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং তৃতীয় স্থানে আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।