| |
               

মূল পাতা রাজনীতি সেই রায়ের রিভিউ চাইবে সাকা চৌধুরীর পরিবার


সেই রায়ের রিভিউ চাইবে সাকা চৌধুরীর পরিবার


রহমত নিউজ     29 September, 2024     08:43 PM    


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া রায়ে মৃত্যুদণ্ড কার্যকর হলেও সালাউদ্দিন কাদের চৌধুরীর পরিবার রায়ের বিষয়ে রিভিউ চাইবে। তিনি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও জাতীয় সংসদের সাবেক সদস্য।

তার পরিবারের পক্ষ থেকে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার বড় ছেলে ফজলুল কাদের চৌধুরী ফাইয়াজ। তিনি বলেন, আমার বাবা সালাউদ্দিন কাদের চৌধুরীকে ক্যাঙ্গারু কোর্টে মৃত্যুদণ্ডের রায় দিয়ে ফাঁসি কার্যকর করেছে। এর বিরুদ্ধে আবেদন করব।

২০১৫ সালের ২২ নভেম্বর রাতে মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর হয়। একই দিনে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডও কার্যকর করা হয়।

একটি অনলাইন পত্রিকাকে ফজলুল কাদের চৌধুরী জানান, তারা (আওয়ামী লীগ সরকার) ক্যাঙ্গারু কোর্টের মাধ্যমে যেহেতু আমার আব্বাকে ফাঁসি দিয়েছে, আমরা ক্যাঙ্গারু কোর্টের মাধ্যমে কিছু করব না। আমরা লিগ্যাল ওয়েতে যা কিছু করার করব। ফাঁসির রায় ও দণ্ড নিয়ে আমরা অবশ্যই আইনগত রিভিউতে যাব।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিষয়টি উঠাবেন কি না, তা এখনও ঠিক করা হয়নি জানিয়ে ফাইয়াজ বলেন, আমরা নিজেরা কাজ শুরু করেছি। সহসাই একটা সিদ্ধান্তে যাব। কীভাবে করলে ভালো হয়, তা নিয়েও বিশেষজ্ঞরা কাজ করছেন বলে জানান তিনি।