| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বৈশ্বিক জোট গঠন করল সৌদি


স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বৈশ্বিক জোট গঠন করল সৌদি


মুসলিম বিশ্ব ডেস্ক     28 September, 2024     12:15 PM    


ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলি হামলায় প্রায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া ফিলিস্তিনে ২৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পালিয়ে বেড়াচ্ছেন। গাজ্জা স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, এখন পর্যন্ত অন্তত ৪১ হাজার ৪০০’ ফিলিস্তিনি শহীদ হয়েছেন। তারই প্রেক্ষিতে দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিন-ইসরাইল সংকটের অবসান করতে বিশ্ব নেতৃত্বকে চাপ দিতে একটি বৈশ্বিক জোট গঠন করেছে সৌদি আরব। এই জোটে বেশ কয়েকটি আরব ও মুসলিম রাষ্ট্রের পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশ রয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের বার্তা সংস্থা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফায়সাল বিন ফারহান আল সৌদ এ কথা জানান।

সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা নবগঠিত এই জোটে বেশ কয়েকটি আরব ও মুসলিম রাষ্ট্রের পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশ রয়েছে বলে জানিয়েছে। তবে কোন কোন দেশ জোটের সদস্য হয়েছে তাদের নাম প্রকাশ করেনি সংস্থাটি।

ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বোরেল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ জানিয়েছেন জোটটির প্রথম বৈঠক রিয়াদ ও ব্রাসেলসে অনুষ্ঠিত হতে পারে।

২০২৩ সালের অক্টোবরে দখলদার ইসরাইল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্য যুদ্ধ শুরুর পর থেকেই চাপের মধ্যে আছে সৌদি আরব। সৌদি আরবের সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার আমেরিকার পরিকল্পনা থেকেও সৌদি আরব কিছুটা পিছু হটেছে বলে জানিয়েছিল রিয়াদের ঘনিষ্ঠ দু’টি সূত্র।

অধিবেশনে দেওয়া ভাষণে ফায়সাল বিন সালমান বলেন, এই সংকট ও ভোগান্তি নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে সমাধান ছাড়া ভালো অন্য কোনো উপায় নেই। এই অঞ্চলের নতুন বাস্তবতায় ইসরাইলসহ সকলের শান্তিপূর্ণ সহবস্থান ও নিরাপত্তার জন্য যা খুবই গুরুত্বপূর্ণ।

গত সপ্তাহে সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এক বিবৃতিতে জানান, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে তারা ইসরায়েলকে স্বীকৃতি দিবে না। গাজায় ফিলিস্তিনি নাগরিকদের উপর চালানো ইসরাইলি বাহিনীর আগ্রাসনের বিরুদ্ধেও তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি।

সূত্র : ডয়চে ভেলে