| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বিশ্বমঞ্চে দাঁড়িয়ে ফিলিস্তিনিদের হয়ে কথা বলবেন এরদোগান


বিশ্বমঞ্চে দাঁড়িয়ে ফিলিস্তিনিদের হয়ে কথা বলবেন এরদোগান


রহমত নিউজ     21 September, 2024     05:07 PM    


বিশ্বের যেখানেই মুসলিম উম্মাহর কেউ নির্যাতিত ও নিপীড়িত হয়, তাদের হয়ে সবসময় কথা বলেন, মুসলিম বিশ্বের অন্যতম নেতা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তারই ধারাবাহিকতায় এবার নিউইয়র্কে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যাওয়ার আগে ফিলিস্তিনিদের ন্যায়বিচারের ব্যাপারে নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন তিনি।

বিশ্বমঞ্চে দাঁড়িয়ে নির্যাতিত ফিলিস্তিনিদের হয়ে কথা বলার প্রতিশ্রুতি দিয়েছেন রজব তাইয়েব এরদোগান।

মধ্যপ্রাচ্যে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা একটি ইস্যু হচ্ছে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র। রাষ্ট্রের মালিক ফিলিস্তিনিরা হলেও তা দখল দখল করে ফিলিস্তিনিদের উপরেই জুলুম-নির্যাতন করছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল।

তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের স্বাধীনতা, মর্যাদা ও ন্যায়বিচারের এই লড়াইয়ে তুরস্ক তাদের সঙ্গে দৃঢ়ভাবে রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের অগ্রাধিকার দিয়ে এই ইস্যু সমাধান করতে হবে। আর এই অঞ্চলে যেন ন্যায্য ও দীর্ঘস্থায়ী শান্তি আসে তা-ও নিশ্চিত করতে হবে।

প্রায় এক বছর ধরে চলা গাজ্জা যুদ্ধ এখনও থামবার কোনো নাম-গন্ধ নেই। এমন প্রেক্ষাপটে পর্যবেক্ষকরা বলছেন, জাতিসংঘের মঞ্চে দাঁড়িয়ে ফিলিস্তিনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও সমর্থন আদায়ের চেষ্টা করবেন এরদোগান। পাশাপাশি গাজ্জা ও পশ্চিমতীরে মানবিক সংকট নিরসনেও চাপ প্রয়োগ করবেন তিনি।