| |
               

মূল পাতা আন্তর্জাতিক হাসিনার পতনে বাংলাদেশে চ্যালেঞ্জের মুখে ভারতীয় ওষুধ কোম্পানি


হাসিনার পতনে বাংলাদেশে চ্যালেঞ্জের মুখে ভারতীয় ওষুধ কোম্পানি


আন্তর্জাতিক ডেস্ক     14 September, 2024     10:56 PM    


শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশকে রীতিমতো বাজারে পরিণত করেছিল ভারত। কৃষিপণ্য, অবকাঠামো, বিদ্যুৎ থেকে শুরু করে ওষুধ—সবকিছুই এই দেশে রপ্তানি করেছেন ভারতীয়রা। তবে গত মাসে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য পরিচালনায় বেশ বিপাকে পড়েছেন তারা। এমনই একটি খাত হলো ভারতীয় ওষুধ রপ্তানি খাত। পাওয়া টাকা আটকে যাওয়া, পাঠানো পণ্য হারিয়ে যাওয়া ও বাংলাদেশি আমদানিকারকদের সঙ্গে যোগাযোগ করতে না পেরে বাংলাদেশে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারতীয় ওষুধ কোম্পানিগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ18 এর খবর অনুযায়ী, বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা ভারতীয় ওষুধ রপ্তানিকারক ও চিকিৎসা পর্যটন কোম্পানিগুলির জন্য উল্লেখযোগ্য বাধা তৈরি করেছে। ওষুধ কোম্পানিগুলো ব্লকড পেমেন্ট, মিসপ্লেস শিপমেন্ট এবং আমদানিকারকদের সঙ্গে যোগাযোগহীনতার মতো সমস্যার সঙ্গে লড়াই করছেন।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সংস্থা ফার্মাসিউটিক্যালস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল অব ইন্ডিয়ার (ফার্মেক্সিল) মতে, এখন ভারতীয় কোম্পানিগুলি বকেয়া পাওনা ও আর্থিক স্থিতিশীলতার বিষয়ে উদ্বেগের কারণে বাংলাদেশে পণ্য সরবরাহ করতে দ্বিধা-দ্বন্দ্বে ভুগছেন।

ফার্মেক্সিলের মহাপরিচালক রাজা ভানু নিউজ 18-কে বলেন, বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার কারণে অপরিশোধিত বকেয়া, আর্থিক স্থিতিশীলতা ও লজিস্টিক ইস্যুজনিত উদ্বেগসহ বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারতীয় কোম্পানিগুলো।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা, বাংলাদেশে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হবে। তবে এই কারণে আমাদের এই খাতে ঠিক কেমন প্রভাব পড়ছে, সে বিষয়ে এত তাড়াতাড়ি চূড়ান্ত কথা বলা যাবে না।

বাংলাদেশের মোট ওষুধের চাহিদার ৩০ শতাংশ পূরণ করে ভারতীয় কোম্পানিগুলো। এদের মধ্যে বড় বড় প্রতিষ্ঠান যেমন রয়েছে, তেমন ছোট ও মাঝারি প্রতিষ্ঠানও ওষুধ রপ্তানি করে।

ভারতীয় সরকারি তথ্য অনুযায়ী, ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশে ভারতের রপ্তানি ওঠানামা করছে। এপ্রিল থেকে মে মাস পর্যন্ত রপ্তানি ৪২ দশমিক ৪৮ শতাংশ বাড়লেও জুনে সেই কার্যক্রম কমেছে। ওই মাসে রপ্তানি মাত্র ৫ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে।